টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জোহা ফিরেছেন

joচট্টগ্রাম, ২৩ মার্চ (সিটিজি টাইমস) :  তথ্যপ্রযুক্তিবিদ তানভীর হাসান জোহা বাসায় ফিরেছেন। তার চাচা মাহবুবুল আলম বুধবার সকালে এই তথ্য নিশ্চিত করেছেন। এখন তিনি রাজধানীর কলাবাগানে তার বাসায় আছেন। মঙ্গলবার (২২ মার্চ) মধ্যরাতে আইনশৃঙ্খলা বাহিনীর লোকেরা তাকে বাসায় পৌঁছে দিয়েছেন। এর আগে তারা রাজধানীর এয়ারপোর্ট এলাকায় ঘোরাফেরা করতে দেখে জোহাকে উদ্ধার করেন বলেও জানান মাহবুবুল আলম (বাংলাদেশ টেলিভিশনের সাবেক উপমহাপরিচালক)।

এর আগে জোহার স্বজনরা দাবি করেছিলেন, বুধবার (১৬ মার্চ) রাতে অফিস থেকে বাসায় ফেরার পথে জোহাকে অপহরণ করা হয়। জোহার সঙ্গে থাকা এক বন্ধু ফোন করে এই তথ্য তাদের জানান। রাজধানীর কচুক্ষেত এলাকা থেকে সিএনজি অটোরিকশা থেকে নামিয়ে জোহাকে নিয়ে যাওয়া হয় বলেও জানিয়েছিলে তারা। নিখোঁজ হওয়ার আগে স্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছিলেন জোহা। তবে অপহরণ করা হয় নাকি কোনও আইনশৃঙ্খলা বাহিনী তাকে আটক করে সেব্যাপারে সুনির্দিষ্ট কোনও তথ্য মেলেনি।

তানভীর হাসান জোহা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ডলার চুরির বিষয়ে তদন্তে সংশ্লিষ্ট থাকার দাবি করেছিলেন। এটিএম বুথ কেলেঙ্কারিসহ সাম্প্রতিক বেশকিছু স্পর্শকাতর ঘটনায় দেশের আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীগুলোকে প্রযুক্তিগত সহায়তাও দিয়েছিলেন তিনি।

জোহা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের একটি প্রকল্প ‘সাইবার নিরাপত্তা বিভাগ’-এর ডিরেক্টর (অপারেশন) হিসেবেও কাজ করেন। তবে এই প্রকল্পটি গত দুই মাস ধরে স্থগিত আছে। শিগগির এ প্রকল্প চালু হওয়ারও কথা রয়েছে।

নিখোঁজ হওয়ার আগে জোহা বলছিলেন, ‘বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি নিয়ে প্রকৃত তথ্য সংবাদ মাধ্যমের কাছে প্রকাশ করায় একটি মহল আমার ওপর ক্ষুব্ধ হয়েছে। তাই তারা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। তারা তদন্ত সহায়তা থেকে আমাকে সরিয়ে দিতে চাইছে। কারণ আমি অনেক বিষয়েই প্রশ্ন তুলেছিলাম।’

তিনি আরও বলেন, ‘এর আগে সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার আমন্ত্রণে আমি জঙ্গি তৎপরতাসহ সাইবার অপরাধের বড় বড় ঘটনা তদন্তে সহায়তা করেছি। তখন কোনও প্রশ্ন ওঠেনি। এখন একটি মহলের স্বার্থে আঘাত লাগায় তারা আমার বিরুদ্ধে লেগেছে।’

মতামত