টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সিরিজ বিস্ফোরণে কেঁপে উঠল ব্রাসেলস, নিহত ২৩

worldচট্টগ্রাম, ২২মার্চ (সিটিজি টাইমস) : বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সিরিজ বিস্ফোরণে অন্তত ২৩ জন নিহত এবং বহু লোক আহত হয়েছেন।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টার দিকে (বাংলাদেশ সময় দুপুর ১টায়) প্রথম দুটি বিস্ফোরণ ঘটে ব্রাসেলসের যাভেনতেম আন্তর্জাতিক বিমানবন্দরে । আমেরিকান এয়ারলাইন্সের চেক-ইন ডেস্কের দিক থেকেই বিস্ফোরণ দু’টির শকওয়েভ ছুটে আসে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

এর এক ঘণ্টা পর ফের বিস্ফোরণ ঘটে মালবিক মেট্রো স্টেশনে, যেখানে ইউরোপীয় ইউনিয়নের কার্যালয়গুলো অবস্থিত।

বিস্ফোরণের পর ওই বিমানবন্দর এবং মেট্রো স্টেশন বন্ধ করে দেয়া হয়।

ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, বিস্ফোরণে ২৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অন্তত ৩৫ জন।

গত ১৮ মার্চ প্যারিস হামলার মূল সন্দেহভাজন সালেহ আব্দেসালামকে গুলিবিদ্ধ অবস্থায় আটক করে বেলজিয়াম পুলিশ। এরই চারদিনের মাথায় এ বিস্ফোরণের ঘটনা ঘটলো।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিগুলোয় দেখা যায়, বিস্ফোরণের ফলে টার্মিনালের জানলার কাচগুলো টুকরো টুকরো হয়ে চারদিকে ছড়িয়ে পড়েছে। এছাড়া কুণ্ডলী পাকিয়ে ধোয়া উঠছে।

কয়েকজন প্রত্যক্ষদর্শী বলেছেন, মনে হচ্ছিল ভূমিকম্প হচ্ছে। টার্মিনাল ভবনের নড়াচড়া অনুভব করা যাচ্ছিল। বিমানবন্দরে উপস্থিত লোকজন প্রাণভয়ে ছুটোছুটি শুরু করেছিলেন।

বিস্ফোরণের পর প্রায় ১৯-২৯ স্ট্রেচারে করে লোকদের সরিয়ে নিতে দেখা গেছে। আহতদের সরিয়ে নিতে বিমানবন্দরের ট্রলিও ব্যবহার করতে দেখা যায়।

একে আত্মঘাতী হামলা বলে ধারণা করা হচ্ছে। বেলজিয়াম কর্তৃপক্ষ জনগণকে ঘরের বাইরে বের না হতে নির্দেশ দিয়েছে। দেশটিতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করে যাভেনতেম আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ এক বিবৃতিতে বিমানবন্দর এলাকা এড়িয়ে চলতে বলেছে। সেই সঙ্গে বিমানবন্দরটিতে অবতরন করবে এমন বেশ কয়েকটি বিমানকে দিক পরিবর্তন করানো হয়েছে।

মতামত