টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাঁচা-মরার ম্যাচে আজ মুখোমুখি বাংলাদেশ-অস্ট্রেলিয়া

চট্টগ্রাম, ২১ মার্চ (সিটিজি টাইমস) :: টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়া দুটি দলই তাদের প্রথম ম্যাচ হেরেছে। বাংলাদেশ পাকিস্তানের কাছে এবং অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের কাছে পয়েন্ট হারায় তাই দুই দলের কাছেই এই ম্যাচ বাঁচা-মরার এবং টুর্নামেন্টে টিকে থাকার লড়াই। এই ম্যাচে যারা হারবে তাদেরই বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে যাবে।

অস্ট্রেলিয়া ম্যাচ সামনে রেখে এক কঠিন পরিস্থিতির সামনে দাঁড়িয়ে রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। বোলিং অ্যাকশন সন্দেহে দলের সেরা দুই বোলার তাসকিন আহমেদ ও আরাফাত সানিকে নিষিদ্ধ করেছে আইসিসি।

যার ফলে হতাশ পুরো বাংলাদেশ শিবির। তাই সবকিছু মিলিয়ে ‘কষ্ট-আবেগ-প্রতিশোধ-চিন্তা’- এসব নিয়েই এই ম্যাচে খেলতে নামবে টাইগাররা।

দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। কঠিন ম্যাচে কঠিন এক জবাব মাঠেই দিতে চায় বাংলাদেশ। কষ্ট-আবেগ-প্রতিশোধ-চিন্তা, এই চারটি এখন বাংলাদেশ দলের সঙ্গী। তাসকিন-সানিকে হারানোর কষ্টটা ব্যথিত করছে দলকে।

তাতে আবেগী হয়ে কান্নাও ঝরছে দু’চোখ বেয়ে। সেই চোখের প্রতিটি ফোটাতে রয়েছে প্রতিশোধের নেশা। এর মাঝেও ম্যাচ নিয়ে পরিকল্পনা ও একাদশ সাজানোর চিন্তা ঘুরপাক খাচ্ছে মস্তিস্ক জুড়ে।

বাস্তবতা মেনে নিয়ে ম্যাচ জয়ের লক্ষ্য থেকে এক চুলও নড়েনি টাইগাররা। অধিনায়ক মাশরাফির কথায় সেটা স্পষ্ট। টাইগার অধিনায়ক বলেন, ‘আমরা অবশ্যই মাঠে নামবো জয়ের জন্য। সেটা প্রতিপক্ষ যে দলই হোক না কেন। আমাদের প্রথম কাজই হবে জয়ের জন্য মাঠে নামা। আমি সবার দিকেই তাকিয়ে আছি। দলের সবার ছোট ছোট কন্ট্রিবিউশনে বিশেষ করে টি-টোয়েন্টি ম্যাচে জেতা যায়। আমি প্রত্যেকটা খেলোয়াড়ের দিকে তাকিয়ে আছি।’

তিনি আরো বলেন, ‘ ঘরের দু’জন ছেলের যদি সমস্যা হয়, আপনি যে কোনো কাজই ভালোভাবে করতে পারবেন না। সেই উদ্যমটা আর পাবেন না। আমাদের কাছে জিনিসটা এখন ওই রকম। আমাদের মানসিক অবস্থা এখন ওইরকম নেই। সবাই দেখলেই বুঝতে পারবেন। কিন্তু আমরা অবশ্যই মাঠে নামবো, যতটুকু স্প্রিট নিয়ে এর আগের ম্যাচগুলোতে আমরা মাঠে নেমেছিলাম। কোন কমতি হবে না।’

এই ম্যাচে বাংলাদেশ দলে একাধিক পরিবর্তন হতে পারে। তাসকিন-আরাফাত না থাকায় অধিনায়ক জানিয়েছেন, ২০% ফিট থাকলেও মুস্তাফিজকে খেলানো হবে। সেই সাথে দলে ফিরতে পারেন আবু হায়দার রনি ও নাসির হোসে।

অন্যদিকে, অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথও বেশ গুরুত্বের সাথে নিচ্ছেন এই ম্যাচ। স্মিথ চান এই ম্যাচে আগের ভুলগুলো ঠিক করে নিতে। তিনি বলেন, ‘আমাদের তাড়াতাড়ি পরের ম্যাচে ঘুরে দাঁড়াতে হবে। বাংলাদেশের বিপক্ষে ব্যাঙ্গালুরুতে ম্যাচটি গুরুত্বপূর্ণ। আমি দল নিয়ে সন্তুষ্ট ও আশাবাদী, তারা ভালো কিছু করতে পারবে।’

অসি অধিনায়কের মতে, আগের ম্যাচের ভুলগুলো করা যাবে না। সাত থেকে ১৫ ওভাবের মধ্যেই খেলার ধরণ পাল্টে যায়, সেদিকে খেয়াল রাখতে হবে।

বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়া দলে এক বা দুটি পরিবর্তন আসতে পারে। এই ম্যাচে একাদশে ফিরতে পারেন ওপেনার অ্যারন ফ্রিঞ্চ। আর স্পিনার অ্যাস্টন অ্যাগারের জায়গায় নেওয়া হতে পারে পেসার কাটলার নেইলকে।

সম্ভাব্য বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, আল-আমিন হোসেন, সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন ও নাসির হোসেন।

সম্ভাব্য অস্ট্রেলিয়া একাদশ: স্টিভ স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, অ্যারন ফ্রিঞ্চ, উসমান খাজা, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, পিটার নেভিল, শেন ওয়াটসন, কাটলার নেইল, জেমস ফকনার ও জস হ্যাজেলউড।

মতামত