টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘চট্টগ্রামে শিগগিরই স্পেন কনস্যূলেট করা হবে’

ctg4চট্টগ্রাম, ১৬ মার্চ (সিটিজি টাইমস) ::  ব্যবসা-বাণিজ্যের প্রসারে বন্দর নগরী চট্টগ্রামে শীঘ্রই স্পেন কনস্যূলেট অফিস স্থাপন করবে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত এডুয়াডো ডি লেইগ্লেসিয়া ওয়াই ডেল রোসাল।

বুধবার বিকালে চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র নেতৃবৃন্দের সাথে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে এক মতবিনিময় সভায় এ কথা জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চিটাগাং চেম্বার প্রেসিডেন্ট ইনচার্জ মো. নুরুন নেওয়াজ সেলিম।

স্পেনকে বাংলাদেশী পণ্যের ৪র্থ বৃহত্তম রপ্তানী বাজার উল্লেখ করে চেম্বার প্রেসিডেন্ট ইনচার্জ নুরুন নেওয়াজ সেলিম জানান, ‘আর্থ-সামাজিক উন্নয়নে স্প্যানিশ সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশ ১.৭৬ বিলিয়ন ডলার রপ্তানী করা হয়েছে। মূল্য সংযোজনের মাধ্যমে তা আরো বৃদ্ধির সুযোগ আছে বলে মনে করেন তিনি।

এসময় চট্টগ্রামের মিরসরাই ও আনোয়ারায় বাস্তবায়নাধীন বিশেষ অর্থনৈতিক অঞ্চলে স্প্যানিশ বিনিয়োগ প্রত্যাশা করেন নুরুল নেওয়াজ।

রাষ্ট্রদূত রাষ্ট্রদূত এডুয়াডো ডি লেইগ্লেসিয়া ওয়াই ডেল রোসাল বলেন, বাংলাদেশের সামাজিক উন্নয়নে বিভিন্ন স্প্যানিশ কোম্পানী কাজ করছে। স্পেন থেকে উন্নতমানের মেশিনারীজসহ আমদানি বৃদ্ধির মাধ্যমে বাণিজ্য ঘাটতি কমানোর উপর গুরুত্বারোপ করেন। চট্টগ্রামের সাথে ব্যবসা-বাণিজ্যের প্রসারে শীঘ্রই কনস্যূলেট অফিস স্থাপন করা হবে বলেও জানান রাষ্ট্রদূত।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ বাংলাদেশ থেকে দক্ষ ও অদক্ষ জনশক্তি নেয়ার আহবান জানান। এছাড়া দেশের পর্যটন খাতে স্প্যানিশ বিনিয়োগও প্রত্যাশা করেনতিনি।

মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ মাজহারুল ইসলাম চৌধুরী, কামাল মোস্তফা চৌধুরী, মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), হাবিব মহিউদ্দিন, সরওয়ার হাসান জামিল, অঞ্জন শেখর দাশ, মো. রকিবুর রহমান (টুটুল), মো. জাহেদুল হক, মো. আরিফ ইফতেখার এবং মিয়া গ্রুপের চেয়ারম্যান ও এমডি মিয়া মোহাম্মদ আবদুর রহিম।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত