টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আফ্রিদি খেলছেন, হয়তো মুস্তাফিজও

চট্টগ্রাম, ১৬ মার্চ (সিটিজি টাইমস) :: দুইটা দলের অবস্থা কী? এটা জানতে হলে আপনাকে দল দুটির ম্যাচপূর্ব অনুশীলনে মাছরাঙা পাখির মতো বসে থাকতে হবে। শারীরিক ভাষা দেখে জহুরি চোখ দিয়ে জেনে নিতে হয় অন্দর মহলের খবরাখবর। সেই অনুশীলনে গতকাল পাকিস্তান অধিনায়ক শহীদ আফ্রিদির দেখা মেলেনি। তার মানে প্রশ্ন উঠবেই আফ্রিদি কি তবে খেলবেন না? সম্ভাবনা ছিল। তবে সন্ধ্যা নাগাদ জানা গেল, জ্বর ভালো হয়ে গেছে। বাংলাদেশ ম্যাচে তিনি মাঠে নামছেন। আর মুস্তাফিজ?

তিনি তো ‘অভিষেকে’র অপেক্ষায় আছেন। বিশ্বকাপে অভিষেক। এই পাকিস্তানের বিপক্ষেই তার আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয়েছিল। আফ্রিদি-হাফিজকে দুর্দান্ত দুই ডেলিভারিতে ভড়কে দিয়ে আগমানীবার্তা ছাড়িয়ে দেন। আজ কি ইডেনে তার পা পড়বে? হিরের চেয়ে দামি এই প্রশ্নের উত্তর পেতে ওই অনুশীলনে চোখ রাখা যেতে পারে।

১৬ দিন পর গতকাল ইডেনে বেলা ৩ টা ১০ মিনিটে বিস্ময় বালককে পুরো রানআপে বল করতে দেখা গেছে। স্ট্রাইকে তাকে সামলাচ্ছিলেন তামিম। ধর্মশালায় ১৩ মার্চও হালকা হাত ঘুরিয়ে ছিলেন।

শুরুতে এদিনও মুস্তাফিজ ধীরে ধীরে শুরু করেন। তারপর প্রায় ঘণ্টাখানেক টানা বল করেন। কোনো অস্বস্তি দেখা যায়নি। এরপর আল-আমিনের সঙ্গে ফিল্ডিং সেশনেও অংশ নেন। ম্যাচের আগে গুরুত্বপূর্ণ এক খেলোয়াড়ের এমন হালচাল দেখে অনুমান করাই যায়-হয়তো তিনি খেলছেন।

তাছাড়া ইডেনের পিচে মুস্তাফিজ বেশ কার্যকরী হতে পারে। ঐতিহ্যগতভাবে ইডেন স্পিনারদের চারণভূমি। পিচে ঘাস থাকুক আর না থাকুক মুস্তাফিজের কাটার এখানে বড় ফ্যাক্টর হবেই। বাংলাদেশ হয়তো চাইবে না গুরুত্বপূর্ণ এই ম্যাচে মুস্তাফিজ বসে থাকুক। যদি তাই হয়, তবে কেউ স্বীকার করছেন না কেন?

হতে পারে কৌশল। প্রতিপক্ষ তাকে নিয়ে একটু অনিশ্চিত থাকুক। মাঠে নামার সময়ই তারা মুস্তাফিজকে দেখুক। বেলা সাড়ে তিনটায়। ইডেনে। ক্রিকেটের নন্দনকাননে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত