টক অব দ্য চট্টগ্রাম
Ad2

হিলারির বড় জয়, দৌড়ে আরো এগিয়ে ট্রাম্প

worldচট্টগ্রাম, ১৬ মার্চ (সিটিজি টাইমস) :: : দ্বিতীয় সুপার টুইসডেতে ওহাইও প্রাইমারিতে হেরেছেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এই রাজ্যের গভর্নর ও দলের অপর প্রার্থী জন কাসিচ এতে জয়ী হয়েছেন ।

অন্যদিকে ফ্লোরিডায় জয়ী হয়েছেন ট্রাম্প। রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী মার্কো রুবিও তার নিজ স্টেট ফ্লোরিডায় পরাজিত হওয়ায় নির্বাচন থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন। আর আরেক স্টেট নর্থ ক্যারোলিনাতেও জয়ী হয়েছেন ট্রাম্প।

এর ফলে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের প্রার্থীতা আরো জোরালো হয়েছে। তবে ওহাইও’র পরাজয় তাকে কিছুটা ঝামেলায় ফেলেছে।

অন্যদিকে ফ্লোরিডা, ওহাইও এবং নর্থ ক্যারোলিনার তিন প্রাইমারিতে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন জয়ী হয়েছেন। এর মধ্য দিয়ে ডেমোক্র্যাট প্রার্থীতায় আরো শক্ত অবস্থানে এখন হিলারি ক্লিনটন।

মিসৌরি ও ইলিনয়সে ডেমোক্র্যাট বার্নি স্যান্ডার্সের কিছুটা সম্ভাবনা থাকলেও সবমিলিয়ে হিলারিই এগিয়ে। ডেমোক্র্যাট প্রার্থীতার লড়াইয়ে হিলারির এ পর্যন্ত জয় হয়েছে ১৫টি রাজ্যে আর স্যান্ডার্সের জয় ৯টি রাজ্যে।

ফ্লোরিডায় রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প বিপুল বিজয় নিশ্চিত করেছেন, তাতে প্রার্থীতা থেকেই সরে দাঁড়ালেন মার্কো রুবিও। এই রাজ্যের ৯৯ ডেলিগেটের সমর্থন পুরোটাই ট্রাম্পের ঝুলিতে।

মিসৌরি ও ইলিনয়সেও ট্রাম্পই এগিয়ে। তবে ওহাইওতে তাকে এক হাত দেখিয়ে দিয়েছেন জন কাসিচ। এই রাজ্যের গভর্নর কাসিচ। তাতে অবশ্য প্রার্থীতার দৌড়ে তার অবস্থান খুব বেশি শক্ত হলো না। কিন্তু ট্রাম্প কিছুটা ঝামেলায় পড়লেন। কারণ এই রাজ্যের ৬৬ ডেলিগেটের ভোট তার প্রার্থীতা সুনিশ্চিত করতে ভূমিকা রাখতে পারতো।

সূত্র: বিবিসি

মতামত