টক অব দ্য চট্টগ্রাম
Ad2

হকার উচ্ছেদ না করে শৃঙ্খলার মধ্যে আনার সিদ্ধান্ত, চট্টগ্রাম সিটি করপোরেশনের

চট্টগ্রাম, ১৩ মার্চ (সিটিজি টাইমস) :: চট্টগ্রাম মহানগরী থেকে সড়ক ও ফুটপাত দখল করে ব্যবসারত হকারদের উচ্ছেদ না করে তাদেরকে একটি শৃঙ্খলার মধ্যে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

হকারদের পুনর্বাসনের আওতায় চট্টগ্রামে বিকেল থেকে রাত ১১টা পর্যন্ত নগরীর সুনির্দিষ্ট এলাকায় ব্যবসা করার সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন চসিক মেয়র আজম নাছির উদ্দিন।

রোববার বিকেলে চট্টগ্রাম সিটি করপোরেশনের কেবি আবদুছ ছাত্তার মিলনায়তনে চট্টগ্রামের রেজিস্টার্ড হকার সংগঠনের সঙ্গে সিটি মেয়রের বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সিটি মেয়র আজম নাছির উদ্দিন বলেন, পরিকল্পিত নগর এবং গ্রিন ও ক্লিন সিটির ভিশন বাস্তবায়নের অংশ হিসেবে নগরীর ফুটপাত ও সড়কগুলোকে সর্বসাধারণের জন্য নিরাপদ চলাচলের উপযোগী করার লক্ষ্যে নগরীর হকারদর শৃঙ্খলার বেষ্টনীতে আনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এই সিদ্ধান্তের আলোকে প্রাথমিকভাবে হকারদের প্রকৃত তালিকা তৈরি করে তাদের পরিচয়পত্র প্রদান করবে সিটি করপোরেশন। পরিচয়পত্রধারী হকাররা সিটি করপোরেশন নির্ধারিত এলাকায় নির্ধারিত পরিমাপের জায়গায় ব্যবসা করতে পারবেন। হকারদের দোকানের সংখ্যার ওপর আধুনিক পদ্ধতিতে ভেহিকেল তৈরি করবে সিটি করপোরেশন। ভেহিকেলগুলোর দামের একটি অংশ সিটি করপোরেশন ভর্তুকি দেবে এবং বাকি মূল্য হকারদের পরিশোধ করতে হবে।

হকারদের পূর্ণাঙ্গ তালিকা ও ভেহিকেল প্রাপ্তির পর পুলিশ প্রশাসন, ইপিজেড কর্তৃপক্ষ ও নৌবাহিনীর সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে হকারদের শৃঙ্খলার মধ্যে আনায়নের পদক্ষেপ বাস্তবায়ন করা হবে। মতবিনিময় সভায় হকারদের দীর্ঘমেয়াদি পুনর্বাসনের সিদ্ধান্ত হয়।

হকারদের সঙ্গে এই মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-জাতীয় শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শফর আলী, জাতীয় শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগরের সভাপতি বখতেয়ার উদ্দিন খান, কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, চট্টগ্রাম হকার্স ঐক্য পরিষদের আওতাভুক্ত রেজিস্টার্ড সংগঠন চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতি, চট্টগ্রাম হকার্সলীগ, চট্টগ্রাম সিটি হকার্সলীগ, আন্দরকিল্লা টেরিবাজার হকার্স সমিতি, চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশন, চট্টগ্রাম মেট্টোপলিটন হকার্স সমিতির নেতারা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত