টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পাটকে কৃষিজাত পণ্য হিসেবে ঘোষণা প্রধানমন্ত্রীর

চট্টগ্রাম, ০৬  মার্চ (সিটিজি টাইমস) :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাট শিল্প ধ্বংস করার জন্য যা যা করার দরকার অতীতের সরকারগুলো তাই করেছে। পাট সবচেয়ে পরিবেশবান্ধব এবং পাটের প্রতিটি জিনিস আমাদের কাজে লাগে। পাটের আঁশ থেকে শুরু করে পাটের পাতা ও পাটখড়ি আমাদের কাজে লাগে। রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে পাটপণ্য প্রদর্শণীর উদ্বোধান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, পাট নিয়ে গবেষণার করার যথেষ্ট সুযোগ আমাদের রয়েছে। বিশ্বের সবচেয়ে উন্নত জাতের পাট বাংলাদেশে উৎপন্ন হয়।এই সোনালি আাঁশকে বাঁচিয়ে রাখতে হবে।পাটকে আর অবহেলা করা যাবে না। আজ আমি ঘোষণা করছি যে পাট আজ থেকে কৃষিজাত পণ্য হিসেবে বিবেচিত হবে। নিজের শাড়ি ও পায়ের জুতাকে পাটের তৈরি উল্লেখ করে প্রধানমন্ত্রী এসময় বলেন, আমাদের দেশের পাটের ১০০শর মতো পণ্য তৈরি করা হচ্ছে।পাট আমাদের পণ্য, এর বহুমুখী ব্যবহার করতে হবে।পাট থেকে উন্নত মানের সুতা তৈরি হচ্ছে। এটাকে আরো বাণিজ্যিকিকরণ করতে হবে। পাট বাঁচলে আমাদের কারখানা বাঁচবে, শ্রমিক বাঁচবে, কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। পাট শিল্পকে আধুনিকিকরণ করার সব পদক্ষেপ নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, পাট সারাদেশেই তৈরি হয়।আর কোথাও কোথায় পাটের মান আরও খুবই উন্নত। আমাদের টার্গেট হচ্ছে আমাদের পণ্য আরো উন্নত করা এবং রপ্তানি করে আমাদেরকে বৈদিশিক মুদ্রা অর্জন করতে হবে। পাটের তন্তুকে আরো উন্নত করার পদক্ষেপ নিতে হবে। আমরা সে ব্যাপারে এগিয়ে যাচ্ছি। আওয়ামী লীগ তাদের মেনিফেস্টোতেও পাটকে অগ্রাধিকার দিয়েছে।অথচ বিএনপির আমলে পাট শিল্পকে শুধু ধ্বংসই করা হয়নি তারা গুলি করে পাট শ্রমিকদেরও হত্যা করছে। আমরা ক্ষমতায় আসার পর বন্ধ হয়ে যাওয়া পাটকলগুলো আবার সচল করেছি। হাজার হাজার শ্রমিক তাদের চাকরি ফিরে পেয়েছে। আর শ্রমিকদের স্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখার জন্য আমি বস্ত্র প্রতি মীর্জা আজমকে বলেছি।

মতামত