টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ফাইনালের ‘মন্ত্র’ জানালেন মাশরাফি

চট্টগ্রাম, ০৩ মার্চ (সিটিজি টাইমস) :  এশিয়া কাপ টুর্নামেন্ট শুরুর আগে মাশরাফি বিন মুর্তজা ফাইনাল খেলার কথা চিন্তা করেননি। ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যাওয়ার কথা ভেবেছেন। ভারতের বিপক্ষে হার দিয়ে মিশন শুরু করা বাংলাদেশ এখন এশিয়া কাপ টি-টোয়েন্টির ফাইনালে।

দুই বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও পাকিস্তান এবং সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ। স্বপ্নের ফাইনালে উঠে শিরোপার অনেক কাছাকাছি বাংলাদেশ। এর আগেও বাংলাদেশ এশিয়া কাপের ফাইনালে উঠেছিল। ২০১২ সালে পাকিস্তানের কাছে বাংলাদেশ হেরেছিল ২ রানের ব্যবধানে।

সময় এসেছে হারানো শিরোপা ঘরে তোলার। মাশরাফির মতে, ক্রিকেটের সবচেয়ে বড় ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ দল। আগামী ৬ মার্চ ভারতকে মিরপুরে আতিথেয়তা দেবে বাংলাদেশ।

বুধবারের ম্যাচের পর ফাইনাল ম্যাচ নিয়ে মাশরাফি নিজের ভাবনার কথা জানান। মাশরাফি বলেন, ‘আরেকটি বড় ম্যাচ আমাদের সামনে আসছে। জয় কিংবা পরাজয়, আমি সেগুলো নিয়ে ভাবছি না। আমি মনে করি, মাঠ ও মাঠের বাইরে আমাদের প্রত্যেকের পারস্পরিক সঙ্গ উপভোগ করা উচিত। যে সময় আছে, এর মধ্যেই সেরা প্রস্তুতি নিতে হবে। মাঠে কী হবে সেটা মাঠেই ঠিক হবে।’

এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্ব অর্জনের লড়াইয়ে বাংলাদেশ। ঘরের মাঠ, স্বাগতিক দর্শকের চাপ জয় করে মাঠে পারফর্ম করতে হবে বাংলাদেশকে। বিগ ফাইনালে পুরো দলকে চাপ না নেওয়ার পরামর্শ দিয়েছেন মাশরাফি। তিনি বলেন, ‘এখনো ফাইনাল ম্যাচ বাকি। তিনটা ম্যাচ জেতার পর ছেলেরা অনেক আত্মবিশ্বাসী। এখনো বলব, সবাইকে মাটিতে পা রাখতে। সবার স্বাভাবিক খেলা খেলতে। সবাইকে অনুরোধ করব অপ্রয়োজনীয় চাপ না নিতে। কেউ নিশ্চিত ছিল না যে, আমরা এশিয়া কাপের ফাইনাল খেলব। তারা বিশ্বাস রেখেছে মনের ভেতর, এটা আমরা খেলতে পারি, তাতেই হয়েছে। চেষ্টা করব, ফাইনালেও আমাদের সেরাটা খেলার। সেরাটা নাও হতে পারে। সেরাটা হলে অবশ্যই ভালো খেলা হবে।’

মতামত