টক অব দ্য চট্টগ্রাম
Ad2

অমর একুশে বাঙালির চেতনাকে শাণিত করে

mচট্টগ্রাম, ২৯ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) : বাংলার পাশাপাশি ইংরেজী ও অন্যান্য ভাষা আয়ত্ত্ব করে বিশ্বকে জয় করার উপর গুরুত্বারোপ করেছেন চট্টগ্রাম সিটি কপোরেশন (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সোমবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার ও মুসলিম ইনস্টিটিউট চত্বর জুড়ে চসিক আয়োজিত ১৩ দিন ব্যাপি বই মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ অনুষ্ঠানে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক ও রচনা প্রতিযোগিতায় ১৯৫ বিজয়ীদের ও বই মেলায় অংশগ্রহণকারী প্রকাশকদের পুরস্কার দেওয়া হয় মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

দক্ষিণ পতেঙ্গা (৪১ নং) ওয়ার্ড কাউন্সিলর ছালেহ আহমেদ চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, অমর একুশে বাঙালির চেতনাকে শাণিত করে, অন্যায়, অসত্য ও অসুন্দরের বিরুদ্ধে প্রতিবাদী হতে প্রেরণা দেয়। বই পড়ে জ্ঞানের ভান্ডারকে সমৃদ্ধ করা যায়, অজানাকে জানা যায় বই পড়ে। জ্ঞানের আলোতে আলোকিত হয়ে দেশ সমাজকে আলোকিত করতে সহায়তা করে বই। বই মেলার মধ্য দিয়ে পাঠকের সংখ্যা বৃদ্ধি পায়, প্রকাশনা শিল্প ও লেখক অনুপ্রাণিত হয়। এ মেলার আরো প্রসারিত করে মাস ব্যাপি আয়োজনের বিষয়টি বিবেচনায় আছে।

অনুষ্ঠান শেষে লেখক মো. আবু তাহের মির্জা‘র প্রকাশিত “বঙ্গবন্ধুর বাণী ও ভাষন” মোড়ক উম্মোচন করেছেন মেয়র।

অনুষ্ঠানে মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম ও জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিম উপস্থাপনায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, চিটাগাং ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (চুয়েট) এর উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম, চসিকের বইমেলা কমিটির আহবায়ক কাউন্সিলর নাজমুল হক ডিউক, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মিসেস আবিদা আজাদ, সচিব রশিদ আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, শিক্ষা কর্মকর্তা মো. সাইফুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

মতামত