টক অব দ্য চট্টগ্রাম
Ad2

খালেদা-তারেকের পদে নির্বাচনের তফসিল ঘোষণা

চট্টগ্রাম, ২৯ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) :  বিএনপির জাতীয় কাউন্সিলকে সামনে রেখে দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পদে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

সোমবার বেলা ১১ টার দিকে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার এ তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২ মার্চ সকাল দশটা থেকে বিকাল চারটা পর্যন্ত নির্বাচন পরিচালনায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে স্থাপিত অস্থায়ী অফিসে রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছ থেকে মনোনয়ন সংগ্রহ করা যাবে।

মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৪ মার্চ, যাচাই-বাছাই ৫ মার্চ ও প্রত্যাহারের শেষ দিন ৬ মার্চ। ১৯ মার্চ এই দুই পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তফসিল ঘোষনার সময় জমির উদ্দিন সরকার বলেন, ‘এই দুই পদে প্রতিদ্বন্দ্বিতাকারী নিজে কিংবা লিখিতভাবে মনোনীত তার নির্বাচনী এজেন্টদের মাধ্যমে মনোনয়নপত্র সংগ্রহ, জমাদান, প্রত্যাহার এবং ভোট গণনার সময় উপস্থিত থাকবে পারবেন। এই দুই পদে প্রার্থী হতে হলে বয়স কমপক্ষে ৩০ বছর হতে হবে। এছাড়া তাকে অবশ্যই দলের চাঁদাদাতা সদস্য হতে হবে।’

শীর্ষ এ দুটি পদের নির্বাচন পেছানোর সম্ভাবনা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আল্লাহ যদি না চান তাহলে নির্বাচন পেছানোর কোনো সম্ভাবনা নেই।এই দুই পদে নির্বাচন ও দলের কাউন্সিল সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য তিনি সরকারের সহযোগিতা চান।

১৯৮৪ সাল থেকে বিএনপির চেয়ারপারসন পদে রয়েছেন খালেদা জিয়া। ছয় বছর আগে সর্বশেষ কাউন্সিলেও তাকেই নেতৃত্বের আসনে রাখা হয়।

ওই কাউন্সিলেই বিএনপিতে সিনিয়র ভাইস চেয়ারম্যান পদ তৈরি করে সেখানে খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানকে মনোনীত করা হয়।

বিএনপির সর্বশেষ কাউন্সিল হয়েছিল ২০০৯ সালের ৬ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

গত আট বছর ধরে লন্ডনে অবস্থানরত তারেক সেখান থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই কাউন্সিলে বক্তৃতা করেছিলেন।

এবার তারেক না ফিরলে এবং এবার দলের নির্বাচিত নেতা হতে চাইলে নিয়ম অনুযায়ী ‘লিখিতভাবে মনোনীত এজেন্টের মাধ্যমে’ তাকে মনোনয়নপত্র তোলা ও জমা দেওয়ার প্রক্রিয়া সারতে হবে।

বিএনপির নির্বাচন কমিশনের সদস্য হারুন আল রশিদ, সদস্য সচিব ব্যারিস্টার আমীনুল হক, রির্টারিং অফিসার নজরুল ইসলাম খান, সহকারী রিটার্নিং অফিসার আবদুল মান্নান তফসিল ঘোষণার সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

মতামত