টক অব দ্য চট্টগ্রাম
Ad2

দ. কোরিয়া ও জাপানের সাথে চট্টগ্রাম ওয়াসার চুক্তি স্বাক্ষর

 চট্টগ্রাম, ২৯ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) :  ঘাটতি পূরণ করে নিরবিচ্ছিন্ন ভাবে নগরবাসীকে সুপেয় পানির সরবরাহের লক্ষ্যে দক্ষিণ কোরিয়ার ও জাপানের দুই প্রতিষ্ঠানের সাথে কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প (ফেইজ-২) এর চুক্তি স্বাক্ষর করেছে চট্টগ্রাম পানি সরবরাহ ও পয়: নিষ্কাশন কর্তৃপক্ষ (চট্টগ্রাম ওয়াসা)।

সোমবার (২৯ ফেব্রুয়ারি) সকাল ১২ টায় রেডিসন ব্লু বে ভিউ’র মেজবান হলে চট্টগ্রাম ওয়াসা, দক্ষিণ কোরিয়ার কোলন গ্লোবাল কর্পোরেশন ও জাপানের কুবোতা কনস্ট্রাকশন কোম্পানি মধ্যে এ চুক্তি স্বাক্ষর হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চট্টগ্রাম ওয়াসার পক্ষে একেএম ফজলুল্লাহ ও দক্ষিন কোরিয়ার কলন গ্লোবাল কপোরেশন ও জাপানের কুবোতা কনস্ট্রাকশন কোম্পানি পক্ষে মি. জাং এ চুক্তিতে স্বাক্ষর করেন।

চট্টগ্রামের পানি সরবরাহের ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প (ফেইজ-২) বাস্তবায়নের চট্টগ্রামে দৈনিক ১৪.৩ কোটি লিটার অতিরিক্ত পানি সরবরাহ করা সম্ভব হবে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪৪ হাজার ৯১০ মিলিয়ন টাকা। যার মধ্যে জাইকা দিবে ৩৮ হাজার ৫৩০ মিলিয়ন টাকা, বাংলাদেশ সরকার দিবে ৮ হাজার ৪৪০ মিলিয়ন টাকা ও চট্টগ্রাম ওয়াসা দিবে ২৩০ মিলিয়ন টাকা।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল্লাহ বলেন, এ প্রকল্পে ইনটেক, কনভেন্স ও ট্রান্সমিশন পাইপলাইন, পানি শোধনাগার, ডিস্ট্রিবিউশন পাইপলাইন নির্মাণের কাজ চারটি প্যাকেজে করা হবে।

প্যাকেজ-১ কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প (কেডব্লিউএসপি-১) সাইটে দৈনিক ১৪.৩ কোটি লিটার ক্ষমতাসম্পন্ন আরেকটি পানি শোধনাগার নির্মাণ, নাসিরাবাদে ২৪ হাজার ৮০০ ঘনমিটার ধারণ ক্ষমতার একটি জলাধার নির্মাণ ও আনুষঙ্গিক পাম্পিং এবং বৈদ্যুতিক মালামাল স্থাপন ও হালিশহরে ২৪০০ ঘনমিটার এলিভে টেড ট্যাংক নির্মাণ করা হবে।

প্যাকেজ-২ তে ১২০০ ও ১১০০ মিলিমিটার ব্যাসের মোট ৩৮ কিলোমিটার কনভেন্স ও ট্রান্সমিশন পাইপলাইনসহ নাসিরাবাদ জলাধার হতে হালিশহর এলিভেটিড ট্যাংক পর্যন্ত অপটিক্যাল ফাইবার লাইন স্থাপন করা হবে।

প্রাকেজ -৩ তে প্রাইমারী, সেকেন্ডারি ও টারশিয়ারী ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক নির্মাণ, চট্টগ্রাম শহরে কর্ণফূলী সার্ভিস এরিয়া ইত্তর, মধ্যম ও পশ্চিমাংমে সার্ভিস কানেকশন স্কাপন ও নিম্ন আয়ের মানুষদের পানি সরবরাহকরণ।

এ ছাড়া প্যাকেজ-৪ এ কর্ণফুলী সার্ভিস এরিয়ায় পানি সরবরাহ ব্যবস্থার পর্যবেক্ষণ ও নিয়ন্তওণের লক্ষ্যে এসসিএডিএ সিস্টেম স্থাপন ও সেক্টর ইনলেট চেম্বারে ফ্লো-মিটার স্থাপন কাজ করা হবে।

কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পে (ফেইজ-২) চট্টগ্রাম ওয়াসার পক্ষে প্রজেক্ট ডাইরেক্টরের দায়িত্ব পালন করছেন কাজী ইয়াকুব সিরাজ উদ্দোল্লাহ।

এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চট্টগ্রাম ওয়াসার কতৃপক্ষের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, কোরিয়া ও জাইকার প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত