টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ফিফার নতুন সভাপতি ইনফান্তিনো

97239_131চট্টগ্রাম, ২৭ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) :  বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন উয়েফার মহাসচিব সুইজারল্যান্ডের জিয়ান্নি ইনফান্তিনো। শুক্রবার তিনি বাহরাইনের শেখ সালমান বিন ইব্রাহিম আল-খলিফাকে পরাজিত করে সেপ ব্লাটারের উত্তরসুরি হলেন।

শুক্রবার দ্বিতীয় রাউন্ডে গড়ানো ভোটাভুটিতে ১১৫ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হন ইতালিয়ান বংশোদ্ভূত ৪৫ বছর বয়সী ইনফান্তিনো।

বাহরাইনের শেখ সালমান বিন ইব্রাহিম আল-খলিফা দ্বিতীয় সর্বোচ্চ ৮৮ ভোট পান। দ্বিতীয় রাউন্ডে নির্বাচিত হতে ১০৪টি ভোটের দরকার ছিল।

এর আগে প্রথম রাউন্ডে ইনফান্তিনো সর্বোচ্চ ৮৮ ভোট পান। আর শেখ সালমান পান ৮৫ ভোট। নিয়ম অনুযায়ী প্রথম রাউন্ডে জিততে মোট ভোটের দুই-তৃতীয়াংশ ভোট পেতে হতো কাউকে।

দ্বিতীয় রাউন্ডে জর্ডানের যুবরাজ আলি বিন আল-হুসেইন পেয়েছেন ৪ ভোট। আরেক প্রতিদ্বন্দ্বী আন্তর্জাতিক ফুটবলের পরামর্শক ফরাসি নাগরিক জেরোমে শঁপ্যানিয়ে কোনো ভোট পাননি।

আর ফিফার সাবেক কর্মকর্তা দক্ষিণ আফ্রিকার টোকিও সেক্সওয়েল নির্বাচনের কয়েক ঘণ্টা আগে নিজেকে সরিয়ে নেন।

সভাপতি নির্বাচিত হওয়া ইনফান্তিনো শুক্রবার জুরিখে ফিফার এই বিশেষ কংগ্রেসে বলেন, “আমরা ফিফার ভাবমূর্তি ও সম্মান আগের অবস্থায় ফিরিয়ে আনবো এবং বিশ্বের সবাই আমাদেরকে নিয়ে গর্বিত বোধ করবে।”

১৯৯৮ সাল থেকে সভাপতির দায়িত্বে থাকা ব্লাটার গত ২৯ মে পঞ্চমবারের মতো সভাপতি নির্বাচিত হয়েছিলেন। কিন্তু এর কদিন পরেই ফিফাকে ঘিরে ঘুষ কেলেঙ্কারি ও দুর্নীতির তদন্ত শুরু হওয়ায় পদত্যাগের ঘোষণা দেন ৭৯ বছর বয়সী ব্লাটার। তখনই বিশেষ কংগ্রেসে ফিফার ব্লাটারের উত্তরসূরি নির্বাচনের সিদ্ধান্ত হয়।

ব্লাটারের পদত্যাগের ঘোষণার পরবর্তী সময়ের শুরুতে তার উত্তরসূরি হিসেবে দেখা হচ্ছিল ওই সময়ের উয়েফা প্রধান মিশেল প্লাতিনিকে। গত অক্টোবরে ফিফা সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্রও জমা দেন তিনি। কিন্তু এর কদিন পরেই তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে তদন্ত শুরু করে সংস্থাটির এথিক্স কমিটি। আর তদন্ত শেষে দুর্নীতির অভিযোগে তাদেরকে নিষিদ্ধ করে ফিফার এথিক্স কমিটি।

আর সবশেষে এবার দীর্ঘ প্রায় ১৮ বছর পর নতুন সভাপতি পেল ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত