টক অব দ্য চট্টগ্রাম
Ad2

এটিএম বুথ ঘিরে চট্টগ্রামে কড়া সতর্কতা

চট্টগ্রাম, ২৩ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) :  বন্দরনগরী চট্টগ্রাম ও জেলার বিভিন্নস্থানে স্থাপিত বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ ঘিরে কড়া সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ ও ব্যাংক কর্তৃপক্ষ।

চট্টগ্রামের কোনো ব্যাংকের বুথে স্কিমিং অ্যাটাকিংয়ের ঘটনা না ঘটলেও এটিএম বুথে কালো চশমা ও হেলমেট পড়ে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া বুথ থেকে টাকা উত্তোলনের পরিমাণ হ্রাস করা হয়েছে। অনেক ব্যাংক তাদের বুথে আন্তব্যাংক লেনদেন বন্ধ রেখেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ঢাকায় স্কিমিং অ্যাটাকিংয়ের মাধ্যমে এটিএম বুথ থেকে টাকা লোপাটের ঘটনা জানাজানি হওয়ার পর চট্টগ্রামের গ্রাহকদের মধ্যেও এই নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে চট্টগ্রামের এটিএম বুথ থেকে যাতে কোনো টাকা লোপাটের ঘটনা না ঘটে এ ব্যাপারে কড়া সতর্কতামূলক ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

চট্টগ্রাম এবি ব্যাংকের কর্মকর্তা আজাদ মাঈনুদ্দিন জানান, চট্টগ্রামে এবি ব্যাংকের সকল এটিএম বুথে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার বিভিন্ন ব্যাংকের আঞ্চলিক প্রধানদের এক সভা ডেকে স্কিমিং অ্যাটাক রোধে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে এবং বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এটিএম বুথে এন্টি স্কিমিং ডিভাইস বসানোর জন্য কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শ কার্যকর করতে বলা হয়েছে। এ ছাড়া প্রত্যেক ব্যাংকের প্রধান কার্যালয় ও এটিএম বুথে স্কিমিং অ্যাটাক প্রতিরোধ করার জন্য বিভিন্ন ব্যবস্থা নিতে শাখাগুলোকে নির্দেশনা দিয়েছে।

এদিকে বাংলাদেশ ব্যাংক এটিএম বুথে জালিয়াতি রোধে এন্টি স্কিমিং ডিভাইস বসানোর নির্দেশ দিলেও চট্টগ্রামে এখনও কোনো বুথে এই ডিভাইস বসানো হয়নি।

চট্টগ্রামের এবি ব্যাংক লিমিটেডের কর্মকর্তারা জানান, গতকাল সোমবার থেকে চট্টগ্রামে তাদের এটিএম বুথগুলোতে জরুরি নির্দেশসংবলিত স্টিকার লাগানো শুরু করেছে।

ব্যাংকের সিডিএ অ্যাভিনিউ শাখার ব্যবস্থাপক সাইফুল ইসলাম চৌধুরীর জানান, এটিএম বুথে স্কিমিং অ্যাটাক প্রতিরোধ করার জন্য সব রকমের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। কালো চশমা, হেলমেট, ক্যাপ পড়ে বুথে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। বড় ব্যাগ এবং ঘড়ি জাতীয় কোনো কিছু নিয়েও বুথে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বুথে দায়িত্বপালনকারী নিরাপত্তা কর্মীদের দেওয়া হয়েছে বিভিন্ন নির্দেশনা। তারা বুথে প্রবেশকারীর ওপর সার্বক্ষণিক দৃষ্টি রাখছেন। বুথে স্বচ্ছ কাঁচ দেওয়া হচ্ছে যাতে বাইরে থেকে নিরাপত্তা কর্মীরা সবকিছু দেখতে পান। কোনো গ্রাহক বুথের ভেতর থেকে ৩/৪ মিনিটের মধ্যে বের হয়ে না আসলে সঙ্গে সঙ্গে নিরাপত্তা রক্ষীকে প্রবেশ করে অবস্থা দেখতে বলা হয়েছে। বুথের ভেতরে মেশিনের কী বোর্ডের ওপর হালকা পলিথিন জাতীয় কিছু কেউ সেট করে গেছে কী না তা দেখা এবং সরিয়ে ফেলার জন্যও বলা হয়েছে রক্ষীদের।

এদিকে এটিএম বুথ থেকে টাকা তোলার পরিমাণ সীমিত করে দিয়েছে এবি ব্যাংক কর্তৃপক্ষ। এক দফায় ১০ হাজার টাকার বেশি উত্তোলন করতে পারবেন না তাদের কার্ডধারীরা। তা আগে ছিল ২০ হাজার টাকা। এটিএম বুথে জাল-জালিয়াতি ঠেকানোর জন্য এবি ব্যাংক সব ধরনের সতর্কতা নিয়েছে বলে জানালেন সিডিএ অ্যাভিনিউ শাখার ম্যানেজার সাইফুল ইসলাম চৌধুরী।

ট্রাস্ট ব্যাংক লিমিটেডের চট্টগ্রাম সিডিএ অ্যাভিনিউ শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চিফ ম্যানেজার কেএএম তাজুল হাসান জানান, এটিএম বুথে স্কিমিং অ্যাটাক রোধে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ অনুসরণে চট্টগ্রামে ব্যবস্থা নেওয়া হয়েছে। বুথে নিয়োজিত নিরাপত্তা কর্মীদের এ ব্যাপারে সতর্কতা অবলম্বনের জন্য বলা হয়েছে। তাছাড়া ব্যাংকের এটিএম বুথের লেনদেন সংশ্লিষ্ট কর্মকর্তারাও পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

চট্টগ্রাম মহানগর পুলিশের পক্ষ থেকেও এটিএম বুথে জালিয়াতি রোধে সতর্কতা অবলম্বন করা হচ্ছে বলে জানিয়েছেন নগর পুলিশের অতিরিক্ত কমিশনার একেএম শহীদুর রহমান।

মতামত