টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সাদার্ন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

21-february16চট্টগ্রাম, ২২ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) : যথাযথ মর্যাদা এবং বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সাদার্ন ইউনিভার্সিটি পালন করলো আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস। অমর ২১ শে উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিলো প্রভাত ফেরি, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভাসহ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। এরপর বিশ্ববিদ্যালয় হল রুমে মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা, দোয়া মাহফিল ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । এতে উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা, উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান, উপ-উপাচার্য প্রফেসর ড. শরীফুজ্জামান, প্রফেসর ড. আ.ন.ম আব্দুল মোক্তাদীর রেজিস্ট্রার ড. ইসরাত জাহান, প্রফেসর সামশুজ্জামান খান, প্রফেসর ইঞ্জিনিয়ার আলী আশরাফ, প্রফেসর মহিউদ্দিন চৌধুরী, প্রফেসর মহিউদ্দিন খালেদ, সকল বিভাগের প্রধানগণ, শিক্ষক, কর্মকর্তাসহ শিক্ষার্থীরা।

উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা বলেন, মায়ের ভাষাটা এমন যা কেউ ইচ্ছে করলেও কেড়ে নিতে পারেনা,যার প্রমাণ আমরা। পৃথিবীর ইতিহাসে অত্যন্ত বিরল ঘটনা নিজ মাতৃভাষার জন্য জীবন দেওয়া। এই অর্জনের জন্য আজ বাঙালিরা সারা বিশ্বের কাছে গর্ববোধ করতে পারে। আগে নিজের ভাষাকে ভালো করে শিখে তবেই অন্য ভাষার চর্চা করা উচিৎ। সত্যিকার অর্থে দেশকে ভালোবাসতে পারলে তবেই বীর শহীদদের আত্মত্যাগের মর্যাদা অক্ষুন্ন থাকবে।

অন্যান্য বক্তারা বলেন, প্রথমে সেই সকল মহান ব্যক্তির আত্মার মাগফেরাত কামনা করছি যারা ভাষা আন্দোলনে শহীদ হয়েছেন। বাংলা আমাদের অহংকার কারণ এই ভাষার মাধ্যমে আমরা বিশ্বের কাছে বীরের জাতি হিসেবে পরিচিত হয়েছি। স্বাধীনতার সূচনায় হয়েছিলো মহান ভাষা আন্দোলনের মাধ্যমে। আজ শ্রদ্ধা ভরে স্মরণ করছি সেইসব বীরদের যাঁেদর আত্মত্যাগেই আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি। আমাদের সকলের উচিৎ শুদ্ধভাবে বাংলা ভাষাকে উপস্থাপন করা।- প্রেস বিজ্ঞপ্তি

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত