টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আবার চালু হলো ওমরা ভিসা

চট্টগ্রাম, ২২ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) : প্রায় এক বছর বন্ধ থাকার পর বাংলাদেশিদের জন্য ওমরাহ ভিসা আবার চালু হলো। এরই মধ্যে শনিবার শুরু হয়েছে ওমরাহ ভিসায় বাংলাদেশিদের সৌদি আরব গমন। এ বছর ওমরাহ ভিসার আওতায় ৫৫ হাজার বাংলাদেশি সৌদি আরব যাবেন।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহারের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল ৮ ফেব্রুয়ারি সৌদি আরব যায়। সেখানে এ ব্যাপারে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়। আলোচনার পর ‘কান্ট্রি লগ’ খুলে দেয় সৌদি আরব।

গত বছরের মার্চ থেকে বাংলাদেশিদের ওমরাহ ভিসা প্রদান বন্ধ রাখে সৌদি। ফলে তিন মাস আগে ওমরাহ মৌসুম শুরু হলেও কাটছিল না ভিসা জটিলতা। বিশ্বের অন্য দেশগুলোর জন্য ভিসা উন্মুক্ত করা হলেও বাংলাদেশিদের ওমরাহ ভিসা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। মূলত ওমরাহ ভিসায় আদম পাচার এবং সৌদি আরব গিয়ে কয়েক হাজার বাংলাদেশির ফেরত না আসার কারণে সৌদি সরকার কালো তালিকাভুক্ত করে বাংলাদেশকে এবং ভিসা প্রদান বন্ধ করে দেয়।

সৌদি কর্তৃপক্ষ এই মানব পাচারে জড়িত বাংলাদেশি হজ এজেন্সিগুলোর তালিকা তুলে দেয় বাংলাদেশ সরকারের হাতে। এরই মধ্যে ১০৪টি এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সরকার। এদের মধ্যে ৬৯টির লাইসেন্স বাতিল করা হয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত