টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ভাষার বিকৃতি রোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

চট্টগ্রাম, ২১ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) : ভাষার বিকৃতি রোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার বিকালে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, অঞ্চলভেদে বাংলা ভাষার যে তারতম্য দেখা যায় সেটা স্বাভাবিক। কিন্তু অনেক ক্ষেত্রে ভিনদেশী উচ্চারণে বাংলা বলতে শোনা যায়, যা গ্রহণযোগ্য নয়। এখানে একটা কালচার দেখা যাচ্ছে… বাংলাকে বিকৃত করে ইংরেজি একসেন্টে বলতে পারাটাকে মনে করে যেন গৌরবের বিষয়।

তিনি বলেন, বিশ্বায়নের যুগে মানুষকে বিদেশি ভাষা শিখতেই হয়। কিন্তু তা যেন মাতৃভাষাকে অবহেলা করে না হয়। ছোট ছোট বাচ্চাদের ইংরেজি মিডিয়ামে না পড়ালে যেন ইজ্জতই থাকে না। কয়টা ছেলেমেয়ে ইংরেজি মিডিয়ামে পড়ে এসএসসিতে ভালো রেজাল্ট করেছে? তেমন কিন্তু খুব বেশি দেখা যায় না

প্রধানমন্ত্রী বলেন, দেশীয় সংস্কৃতির চর্চা করা দরকার। এটা হলে ভবিষ্যৎ প্রজন্ম বিপথে যাবে না। অনেকে জঙ্গি-সন্ত্রাসবাদে জড়িয়ে যাচ্ছে। মাদকাসক্ত হচ্ছে। এ থেকে রক্ষা পেতে হলে সংস্কৃতির চর্চা বাড়াতে হবে, বেশি করে খেলাধুলা করতে হবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত