টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সিএসইর এমডির পদত্যাগ গ্রহণ, সিআরও বরখাস্ত

চট্টগ্রাম, ১১ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) :: অবশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এর ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল মারুফ মতিনের পদত্যাগের বিষয়টি চূড়ান্ত হয়েছে। পাশাপাশি এক্সচেঞ্জটির চীফ রেগুলেটরি অফিসার (সিআরও) আহমেদ দাউদকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সিএসই’র এমডির পদত্যাগপত্রের বিষয়ে তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে তার পদত্যাগ গ্রহণের বিষয়টি চূড়ান্তভাবে অনুমোদন দিয়েছে কমিশন। পাশাপাশি দায়িত্ব পালনে ব্যর্থতা খুজে পাওয়ায় এক্সচেঞ্জটির সিআরও আহমেদ দাউদকে বরখাস্তেরও নির্দেশ দেয় কমিশন। সেই সঙ্গে সিএসইর পরিচালনা পষদকে সতর্ক করেছেন কমিশন।

বুধবার সিএসইর পরিচালনা পর্ষদকে এসব সিদ্ধান্তের বিষয়ে একটি চিঠি দিয়েছে বলে বিএসইসি এর নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।

বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান জানান, কমিশনের তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে সিএসইর এমডি ও সিআরও’র বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে সিএসইর পরিচালনা পর্ষদের অযাচিত হস্তক্ষেপের কারণে স্বাধীনভাবে কাজ করতে পারছে না উল্লেখ করে গত ৩০ নভেম্বর পদত্যাগপত্র জমা দেন সিএসইর এমডি ওয়ালি-উল মারুফ মতিন। তা নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনায় পড়তে হয় এমডিসহ সিএসই পরিচালনা পর্ষদকে। পরে সিএসইর এমডি অন্য একটি পদত্যাগপত্রে ব্যক্তিগত কারণে পদত্যাগ করছেন উল্লেখ করেন আরও একটি পদত্যাগপত্র জমা দেয়। পরে তা সিএসইর বৈঠকে গৃহীত হয়। কিন্তু বাধসাধে বিএসইসি। কারণ পদত্যাগপত্র দুটিতে দুই ধরনের কারণ উল্লেখ ছিল। পরে পদত্যাগের বিষয়টি ঝুলে যায়। সেই সময় বিষয়টি খতিয়ে দেখতে বিএসইসি ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। অবশেষে তদন্ত শেষে প্রতিবেদনের উপর ভিত্তি করে উল্লেখিত সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এতে সিএসইর এমডির পদত্যাগের আর কোনো বাধা রইল না।

মতামত