টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চবিতে জাতিসংঘের প্রতীকি সম্মেলন

চট্টগ্রাম, ১১ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) ::  ‘সমুন্নত মানবতা, উদ্বাস্তুদের সুরক্ষা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতীকি জাতিসংঘের চার দিনব্যাপী সম্মেলন বুধবার থেকে শুরু হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চিটাগাং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস এসোসিয়েশন দ্বিতীয় বারের মত বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদে এ আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ডঃ ইফতেখার উদ্দিন চৌধুরী। সভাপতিত্ব করেন সংগঠনের সেক্রেটারি জেনারেল ইজাজ মাহমুদ ফুয়াদ। এসময় চবি উপাচার্য বলেন, ‘তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে দক্ষ কূটনৈতিক তৈরিতে এধরনের তৎপরতা সাধুবাদ পাওয়ার দাবীদার।’ এই ধরনের কার্যক্রমকে বেগবান করার জন্য তিনি সাধারন ছাত্রছাত্রীদের সম্পৃক্ততা বৃদ্ধির উপর জোর দেন।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি প্রক্টর মোঃ আলী আজগর চৌধুরী, এম.বি.এ এসোসিয়েশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট ওবাইদুর রহমান ফারুকি এবং সাধারণ সম্পাদক আ ন ম ওয়াজেদ আলী।

এ ছাড়া প্ল্যানারি প্রেসিডেন্ট হিসেবে উপস্থিত ছিলেন সিউমুনা প্রেসিডেন্ট জনাব এস এম মোত্তাকিন। চার দিনব্যাপী অনুষ্ঠিতব্য এই সম্মেলনের মোট অংশগ্রহণকারী ডেলিগেট বা রাষ্ট্র প্রতিনিধিদের সংখ্যা প্রায় ৪০০। সম্মেলনে বাংলাদেশ ছাড়াও দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ অংশ নিচ্ছে। এ ছাড়াও সারা দেশের ৪৫ টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন। এদের মধ্যে মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের প্রতিনিধিসহ বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরাও রয়েছেন।

সম্মেলনে জাতিসংঘের ৮ টি গুরুত্বপূর্ণ অঙ্গ সংস্থার আদলে আলোচনার বিষয়বস্তু সাজানো হয়েছে আটটি কমিটিতে। আন্তর্জাতিক রাজনীতিতে রিফিউজি সমস্যার চলমান গুরুত্বের কথা মাথায় রেখে, এবং এই সমস্যার আশু সমাধানে তরুণ বা ছাত্র সমাজের অংশগ্রহণের সুযোগের ব্যাপারে লক্ষ্য রেখে এবারের সম্মেলনের সকল আয়োজন সম্পন্ন করা হয়েছে।

সম্মেলনে অংশগ্রহণকারীদের আশা, বাংলাদেশের তরুণ সমাজের মধ্য থেকে বৈশ্বিক নেতারা যে সমস্যার সমাধান বের করে আনতে পারেন নি, সেই সমস্যার শান্তিপূর্ণ সমাধান বের হয়ে আসতে পারে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত