টক অব দ্য চট্টগ্রাম
Ad2

তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প, নেপালে ফের আঘাত

চট্টগ্রাম, ০৬ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) :: তাইওয়ানে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ১৭তলা একটি ভবন ধসে ২ জনের প্রাণহানি ঘটনা ঘটেছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১২৮ জনকে উদ্ধার করে তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রাথমিক ভূমিকম্পটির মাত্রা রিখটার স্কেলে ৬.৭ বলে জানায় ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। পরে তা কমিয়ে ৬.৪ বলে সংস্থাটি। তবে কোনো সুনামি সর্তকতা জারি করা হয়নি।

বাংলাদেশ সময় শুক্রবার রাত ১টা ৫৭ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। দেশটির দক্ষিণাঞ্চলীয় ইউজিং থেকে ২৫ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎপত্তি।

একই সময়ে নেপালে শুক্রবার রাতে ভূমিকম্প হয়েছে। স্থানীয় সময় রাত ১০টা পাঁচ মিনিটে রিখটার স্কেলে পাঁচ দশমিক দুই মাত্রার এই ভূমিকম্প নেপালে আঘাত হানে। এতে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

ভূমিকম্প পর্যবেক্ষণকারী মার্কিন সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভের বরাত দিয়ে জানিয়েছে, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরেই।

ভূমিকম্পে কাঠমান্ডু কেঁপে উঠে। এ ছাড়া ভারতের বিহারের উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকায় এই কম্পন অনুভূত হয়। তবে আজকের ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

গত বছরের ২৫ এপ্রিল নেপালে ৭.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে প্রায় ৮,০০০ মানুষের প্রাণহানি ঘটে। ওই ভূমিকম্পের পরও কয়েকবার ছোট ছোট আকারের ভূমিকম্প হয়েছে দেশটিতে।

সূত্র: আলজাজিরা

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত