টক অব দ্য চট্টগ্রাম
Ad2

৩৭ বছর পর চট্টগ্রামে স্বজনদের খোঁজে নেদারল্যান্ড নাগরিক সুলতানা

চট্টগ্রাম, ০৩ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) :: স্বজনদের খোঁজে দীর্ঘ ৩৭ বছর পর মার্তৃভূমিতে ফিরে এসেছেন বাংলাদেশি বংশোদ্ভূত এক নেদারল্যান্ড নাগরিক সুলতানা ভ্যান ডি লিস্ট। এই নারী এখন হন্যে হয়ে খুঁজে ফিরছেন তার অতীত এবং নিকট স্বজনদের।

চট্টগ্রামের চন্দনাইশ থানার দোহাজারীতেই তার জন্ম। ঘটনা চক্রে শিশুকালে চলে যান সুদূর নেদারল্যান্ডে। সেখানে তার বেড়ে উঠা। ৩৭ বছরেও তিনি তার অতীত ভুলতে পারেননি। তাই স্বজনদের দেখতে ছুটে এসেছেন প্রিয় জন্মভূমিতে। কিন্তু এখানে তিনি তার পরিবার বাড়ি ঘর আত্মীয় স্বজনদের কাউকে খুঁজে পাচ্ছেন না। এ জন্য সাংবাদিকদের সহযোগিতা চেয়েছেন সুলতানা ভ্যান ডি লিস্ট।

আগামীকাল বৃহস্পতিবার জন্মস্থান চট্টগ্রামে এসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তার অতীত জীবনের কাহিনী এবং ৩৭ বছরের নেদারল্যান্ডে বেড়ে উঠার গল্প শুনাবেন। যার মাধ্যমে হয়তো তিনি তার স্বজনদের ফিরে ফেতে পারেন।

সুলতানা ভ্যান ডি লিস্ট পক্ষে বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলনের আয়োজন করেছেন শরীফ মো. ওমর আলী নামে একজন।

তিনি মুটোফোনে জানান, সুলতানা বাংলাদেশেই মেয়ে তার বাড়ি চট্টগ্রামের দোহাজারী এলাকায়। তিনি আমাদের জানিয়েছেন ৩৭ বছর আগে তার বাবা-মা মারা যান। (তখন দোহাজারী ছিল পটিয়া থানার অধিনে) এর পর কিছুদিন তার নানী তাকে লালন পালন করেন।

কিন্তু আর্থিক দন্যতার কারণে তিনি তাকে লালন পালন করতে গিয়ে সমস্যায় পড়ে গেলে সে সময় এক নেদারল্যান্ড দম্পতির কাছে সুলতানাকে দত্তক দিয়ে দেন। ঐ দম্পতি তাকে নিয়ে নেদারল্যান্ড চলে যান। সেখানেই সুলতানা বড় হয়ে প্রতিষ্ঠিত হয়েছে।

সে তার অতীত জানতেই এবং নিকট আত্মীয়দের খুঁজে পেতে সম্প্রতি বাংলাদেশে এসেছেন। তিনি এখন নেদারল্যান্ড দূতাবাসের তত্বাবধানে আছেন। রাতেই তিনি ঢাকা থেকে চট্টগ্রামে এসে কাল সাংবাদিকদের মুখোমুখি হবেন।

মতামত