টক অব দ্য চট্টগ্রাম
Ad2

দুই বছরে ৩ লাখ কর্মী নেবে কাতার

চট্টগ্রাম, ০৩ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) ::  আগামী দুই বছরে বাংলাদেশ থেকে তিন লাখ কর্মী নেয়ার কথা জানিয়েছে কাতার।

মধ্যপ্রাচ্যের দেশটি গতবছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৩,০০০ কর্মী নেয়। চলতি বছর থেকে এ সংখ্যা বাড়বে।

বুধবার কাতারের রাজধানী দোহায় দুদেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক হয়। প্রবাসী কল্যাণমন্ত্রী নূরুল ইসলাম বিএসসির সঙ্গে বৈঠকে কাতারের প্রশাসনিক উন্নয়ন ও শ্রমমন্ত্রী ড. ইসা সাদ আল-ফাফালি আল-নুয়াইমি এ আশ্বাস দেন।

তিন দিনের সরকারি সফরে গত মঙ্গলবার বাংলাদেশের অন্যতম প্রধান শ্রমবাজার কাতার যান নূরুল ইসলাম বিএসসি। বৃহস্পতিবার কাতারের প্রধানমন্ত্রী আবদুল্লাহ বিন নাসের বিন খলিফা আল-থানির সঙ্গে সাক্ষাৎ করবেন প্রবাসী কল্যাণমন্ত্রী।

২০২২ সালের ফুটবল বিশ্বকাপ কাপ হবে কাতারে। এ উপলক্ষে দেশটি নতুন করে গড়ে তোলার বিশাল কর্মযজ্ঞ চলছে। ১৩,০০০ ডলার ব্যয়ে ছয়টি শহর গড়ে তোলা হচ্ছে।

এজন্য অবকাঠামো নির্মাণ খাতে বিপুল পরিমাণ কর্মী প্রয়োজন। গত দুই বছরে বাংলাদেশ থেকে দুই লাখ কর্মী নিয়েছে কাতার। এ সংখ্যা আগামী দুই বছরে তিন লাখে উন্নীত করা হবে বলে জানিয়েছেন দেশটির শ্রমমন্ত্রী।

বুধবারের বৈঠকে বাংলাদেশ থেকে অধিক সংখ্যক প্রশিক্ষিত কর্মী নেওয়ার অনুরোধ করেন নূরুল ইসলাম বিএসসি।

বাংলাদেশের অনুরোধের জবাবে কাতারের মন্ত্রী বলেন, ‘আগামী দুই বছরে বাংলাদেশ থেকে তিন লাখ কর্মী নিতে আগ্রহী তার দেশ। কর্মীগ্রহণ বৃদ্ধির পদ্ধতি ঠিক করতে আগামী মাসের প্রথম সপ্তাহে দুদেশের প্রতিনিধিদের ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ ঢাকায় বৈঠক করবে।’

কাতার বর্তমানে বাংলাদেশে থেকে শুধু নির্মাণশ্রমিক ও পরিচ্ছন্নকর্মী নিচ্ছে।

ইসা সাদ আল-ফাফালি আল-নুয়াইমি বৈঠকে জানান, বাংলাদেশ থেকে সেলসম্যান, নার্স, চিকিৎসক, প্রকৌশলী এবং অফিস কর্মচারী নিতে চায় তার দেশ।

বৈঠকে বর্তমানে বাংলাদেশে যথেষ্ট প্রশিক্ষিত ও দক্ষ কর্মী রয়েছে বলেও কাতারের মন্ত্রীকে জানান নূরুল ইসলাম। কাতারের প্রশাসনিক উন্নয়ন ও শ্রম সমাজ বিষয়কমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান তিনি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত