টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মোবাইল সেট নিবন্ধন শুরু ৯ ফেব্রুয়ারি

চট্টগ্রাম, ০৩ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) :: সিম নিবন্ধন কার্যক্রমের পর এবার শুরু হচ্ছে মোবাইল সেট নিবন্ধনের কাজ। ৯ ফেব্রুয়ারি মোবাইল সেট নিবন্ধনের কাজ উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এ সংক্রান্ত ডাটাবেজ সফটওয়ারেরও উদ্বোধন করবেন তিনি।

বাংলাদেশ মোবাইল সেট আমদানিকারক সমিতির (বিএমপিইএ) আয়োজনে এই সেট নিবন্ধন কার্যক্রম উদ্বোধন হবে রাজধানীর ওয়েস্টিন হোটেলে।

হ্যান্ডসেট রেজিস্ট্রেশনের মাধ্যমে অবৈধ মোবাইল সেটের মাধ্যমে অপরাধ কার্যক্রম পরিচালনার সুযোগ বন্ধ হবে বলে মনে করছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, সিম নিবন্ধন সম্পন্ন হলে অবৈধ সিম ব্যবহার বন্ধ হয়ে যাবে। অন্যদিকে সেট নিবন্ধন হয়ে গেলে পূর্ণ চক্র সম্পন্ন হবে।

তিনি জানান, মোবাইল সেটের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) একটি ডাটাবেজ তৈরির কাজ চলছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে। পাশাপাশি বিএমপিইএ-এর আমদানি করা মোবাইল সেটের আইএমইআই ডাটাবেজ তথ্য মন্ত্রণালয়ে থাকবে।

প্রতিটি মোবাইল সেটে ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি বা আইএমইআই নামে ১৫ ডিজিটের একটি নম্বর থাকে। যা একটি হ্যান্ডসেটের স্বতন্ত্র পরিচয়ের কোড। বর্তমানে হ্যান্ডসেটের আইএমইআই নিবন্ধনের সঠিক ব্যবহার না থাকার কারণে দেশে প্রতি বছর বছর অবৈধ পথে ৩০ থেকে ৩৫ লাখ হ্যান্ডসেট আমদানি হয়। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারানোর পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন বৈধ আমদানিকারক ও সাধারণ গ্রাহকরা। এ কারণে আইএমইআইয়ের কেন্দ্রীয় তথ্যভান্ডার চালু করতে মোবাইল ফোন আমদানিকারকদের সংগঠন মোবাইল সেট এর আইএমইআই নম্বরের তথ্যভান্ডার তৈরির উদ্যোগ নেয়।

মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিএ) সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক বলেন, এর মাধ্যমে দেশে আমদানি করা সব হ্যান্ডসেটের আইএমইআই নিবন্ধন করা সম্ভব হবে। ফলে প্রতিটি হ্যান্ডসেটের পরিচয় নিশ্চিত হবে। সিমের নিবন্ধনের মাধ্যমে নিরাপত্তার অর্ধেক নিশ্চিত হয়েছিল। এবার পুরো নিশ্চিত হবে।

তিনি আরো বলেন, বর্তমানে প্রতি বছর আড়াই কোটির কিছু বেশি হ্যান্ডসেট আমদানি হয়। বৈধ পথে আমদানি হওয়া সব সেটের নিবন্ধন হলে অবৈধ পথে আমদানি হওয়া সেটের নিয়ন্ত্রণও সম্ভব হবে। বিএমপিএ সভাপতির মতে, বর্তমানে ৩০ থেকে ৩৫ লাখ হ্যান্ডসেট আসে অবৈধ পথে। ফলে প্রতিটি হ্যান্ডসেট আমদানিতে ২৫ শতাংশ শুল্ক থেকে বঞ্চিত হয় সরকার।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত