টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ট্রেড লাইসেন্স ফি কমেছে

চট্টগ্রাম, ০২ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) ::  গত বছরে হঠাৎ করে ট্রেড লাইসেন্স ফি বাড়ানোয় মহাবিপাকে পড়েছিলেন দেশের লাখ লাখ ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা। এ লাইসেন্স ফি বাতিলের দাবি জানিয়ে আসছিলেন তারা। এ পরিপ্রেক্ষিতে লাইসেন্স ফি কমিয়ে গত রোববার প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

ফাস্টফুড দোকানের ফি ছিল ৩০০ টাকা। সেটা করা হয়েছিল ১০ হাজার টাকা। এ ফি বেড়েছিল ৩৩ দশমিক ৩৩ গুণ। এখন তা কমিয়ে ৩ হাজার টাকা করা হয়েছে। এভাবে প্রায় সব ব্যবসার লাইসেন্স ফি বাড়ানো হয়েছিল। এ কারণে বর্ধিত ফি দিয়ে লাইসেন্স নেননি ব্যবসায়ীরা। নতুন করে লাইসেন্স ফি নির্ধারণের দাবি জানানোর পাশাপাশি নবায়নের মেয়াদ বাড়ানোর প্রস্তাব দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এ পরিপ্রেক্ষিতে লাইসেন্স নবায়নের কয়েক দফা মেয়াদ বাড়ায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। একই সঙ্গে সিটি করপোরেশন আদর্শ কর তফসিল পর্যালোচনা করে সংশোধন করে। সিটি করপোরেশন আদর্শ কর তফসিল-২০১৬ এতে কর হার কমিয়ে নির্ধারণ করে।

ট্রেড লাইসেন্স ফি বৃদ্ধির তালিকা পর্যালোচনায় দেখা গেছে, ট্রেড লাইসেন্সের নবায়ন ফি বৃদ্ধির পাশাপাশি আরোপ করা হয়েছিল বিবিধ কর। নতুন তফসিলে বর্ধিত ফি বাতিল না করে কমিয়ে সমন্বয় করেছে সরকার। আবাসন খাতের ব্যবসায়ীদের আগে ৩ হাজার টাকা লাইসেন্স ফি বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছিল। এখন তা কমিয়ে ৬ হাজার টাকা করা হয়েছে। ওয়ার্কশপের লাইসেন্স ফি ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার টাকা করা হয়েছিল। এখন তা কমিয়ে দেড় হাজার টাকা করা হয়েছে। মাছের দোকানিদের করা হয়েছিল ৩০০ টাকা থেকে ৪ হাজার টাকা। এখন তা কমিয়ে ৩ হাজার টাকা করা হয়েছে।

জানা গেছে, প্রতি বছর জুন-জুলাইয়ে সাধারণত ট্রেড লাইসেন্স নবায়ন করে থাকেন ব্যবসায়ীরা। একসঙ্গে একাধিক বছরের ফি জমা দিয়েও একাধিক বছরের জন্য ট্রেড লাইসেন্স নবায়ন করার সুযোগ আছে।

এদিকে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব সরোজ কুমার নাথ স্বাক্ষরিত ‘সিটি করপোরেশন আদর্শ কর তফসিল ২০১৫’ থেকে দেখা যায়, দেশে বিদ্যমান ২৯৮ ধরনের ব্যবসার একটি ছাড়া প্রত্যেকটির ট্রেড লাইসেন্স ফি বাড়ানো হয়েছিল। নতুন তফসিলে তা কমিয়ে নির্ধারণ করা হয়েছে।

ট্রেড লাইসেন্স ফি কমিয়ে সিটি করপোরেশন আদর্শ কর তফসিল-২০১৫ বাতিল করে নতুন কর তফসিল গেজেট আকারে প্রকাশ করায় সরকারকে ধন্যবাদ জানিয়েছে এফবিসিসিআই। সংগঠনটির নেতারা আশা করছেন, নতুন সিটি করপোরেশন কর তফসিল ব্যবসায়ীদের সহায়ক হবে এবং দেশের ব্যবসাবান্ধব পরিবেশ অক্ষুণ্ন রাখতে সহায়তা করবে।- সমকাল

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত