টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাউজানে সুষ্ঠু ও সুন্দরভাবে প্রথম দিনের পরীক্ষা সম্পন্ন

রাউজানে ৭টি কেন্দ্রে এসএসসি ও দাখিল পরীক্ষায় অংশ নিয়েছে ৫ হাজার ১২২ শিক্ষার্থী

এস.এম. ইউসুফ উদ্দিন
রাউজান প্রতিনিধি

Raozan-SSC-exam-picচট্টগ্রাম, ০১ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) : সারাদেশের ন্যায় চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে রাউজানের স্কুল মাদ্রাসার ৭ টি কেন্দ্রে শুরু হয়েছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা। তম্মধ্য স্কুল পাযার্য়ে ৪টি কেন্দ্র আর মাদ্রাসা পযার্য়ে পরীক্ষা চলছে ৩ টি কেন্দ্রে।

গতকাল সোমবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলে বেলা একটা পর্যন্ত।

রাউজান উপজেলা কমিশনার (ভূমি) ও ম্যাজিট্রেট দীপক কুমার রায় জানান, এবছর বোর্ডের অধীনে এ উপজেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ১২২ জন। এর মধ্যে স্কুল পর্যায়ে ৪৩৩৩ জন ছাত্র-ছাত্রী ও মাদ্রাসা পর্যায়ে ৬৭০ জন ছাত্র-ছাত্রী। এছাড়াও কারিগরি বোর্ডের অধিনে পরীক্ষায় অংশ নিয়েছে ১১৯ জন শিক্ষার্থী।

উপজেলার বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরির্দশন করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা কুল প্রদীপ চাকমা, উপজেলা শিক্ষা অফিসার সাইফুল ইসলামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকতারা। উপজেলার পরীক্ষা কেন্দ্র সমুহের মধ্যে রয়েছে, রাউজান আর.আর.এসি মডেল উচ্চ বিদ্যালয়, নোয়াপাড়া উচ্চ বিদ্যালয়, দেওয়ানপুর এসকে সেন উচ্চ বিদ্যালয়, গহিরা উচ্চ বিদ্যালয়, রাউজান দারুল ইসলাম ফাযিল মাদ্রাসা, গহিরা আলিয়া ও কাগতিয়া আলিয়া মাদ্রাসা।
সকাল ১১টায় উপজেলার নোয়াপাড়া উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করে দেখা গেছে, সুন্দর সুষ্ঠভাবে পরীক্ষায় স্বতস্ফুর্ত ভাবে অংশ নিয়েছে পরীক্ষার্থীরা। এ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক জানে আলম জানান, এখানে মোট ৯৪৪ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এ কেন্দ্রে ৪৩৩ জন ছাত্র আর ৫১২ জন ছাত্রীর মধ্যে কেবল একজন ছাত্রী অনুপস্থিত ছিল। এ কেন্দ্রের বিভিন্ন হলরুম পরিদর্শন করেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরির্দশক কাজী অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত উপজেলা প্রাণী সম্পদক কর্মকর্তা ডা. লেলিন দে, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জানে আলম, রাউজান প্রেসক্লাব সভাপতি তৈয়ব চৌধুরী, সাধারণ সম্পাদক এস.এম. ইউসুফ উদ্দিন, শিক্ষক কমলেন্দু বড়ুয়া, জব্বদুল হক, রাজ গোপাল চৌধুরী প্রমুখ।

প্রথম দিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং এসএসসি ভোকেশনালে বাংলা-২ (১৯২১) (সৃজনশীল) ও বাংলা-২ (৮১২১) (সৃজনশীল) ও দাখিল ভোকেশনালে বাংলা-২ (১৭২১) (সৃজনশীল) পরীক্ষায় অংশ নিয়েছে শিক্ষার্থীরা।

এবারই প্রথম তত্ত¡ীয়ের আগে নৈর্ব্যক্তিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে এসএসসিতে। ৪০ মিনিটের নৈব্যত্তিক পরীক্ষা শেষে দশ মিনিট বিরতি দিয়ে তত্ত¡ীয় পরীক্ষায় অংশ নিচ্ছে পরীক্ষার্থীরা। এতদিন ধরে আগে তত্ত¡ীয় এবং পরে নৈর্ব্যক্তিক পরীক্ষা নেয়া হতো।

মতামত