টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে এসএসসি পরীক্ষা শুরু

চট্টগ্রাম, ০১ ফেব্রুয়ারি (সিটিজি টাইমস) :  সারাদেশের সঙ্গে একযোগে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে ১৬৯টি কেন্দ্রে শুরু হয়েছে এসএসসি (মাধ্যমিক) ও সমমানের পরীক্ষা।

সোমবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়। চলবে দুপুর একটা পর্যন্ত।

প্রথম দিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং এসএসসি ভোকেশনালে বাংলা-২ (১৯২১) (সৃজনশীল) ও বাংলা-২ (৮১২১) (সৃজনশীল) ও দাখিল ভোকেশনালে বাংলা-২ (১৭২১) (সৃজনশীল) পরীক্ষায় অংশ নিয়েছে শিক্ষার্থীরা।

এবারই প্রথম তত্ত্বীয়ের আগে নৈর্ব্যক্তিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে এসএসসিতে। ৪০ মিনিটের নৈব্যত্তিক পরীক্ষা শেষে দশ মিনিট বিরতি দিয়ে তত্ত্বীয় পরীক্ষায় অংশ নিচ্ছে পরীক্ষার্থীরা। এতদিন ধরে আগে তত্ত্বীয় এবং পরে নৈর্ব্যক্তিক পরীক্ষা নেয়া হতো।

শিক্ষাবোর্ড সূত্র জানায়, এবছর বোর্ডের অধীনে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১২ হাজার ৯৫৯ জন। এর মধ্যে ৫২ হাজার ৬৬ জন ছাত্র এবং ৬০ হাজার ৮৯৩ জন ছাত্রী। ২০১৫ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮৮ হাজার ৭০০ জন। ফলে এবার পরীক্ষার্থী বেড়েছে ২৪ হাজার ২৫৯ জন।অন্যদিকে এবার বিজ্ঞান বিভাগ থেকে ২৪ হাজার ৫৭১ জন, মানবিক থেকে ৩০ হাজার ৬৮৮ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে ৫৭ হাজার ৭০০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে

মতামত