টক অব দ্য চট্টগ্রাম
Ad2

একটি সড়ক বদলে দিয়েছে কৃষকের ভাগ্য

আব্বাস হোসাইন আফতাব
রাঙ্গুনিয়া প্রতিনিধি 

Rangnia-uno-pic-jpgচট্টগ্রাম, ৩১  জানুয়ারি (সিটিজি টাইমস) : চট্টগ্রামের শস্য ভান্ডার খ্যাত রাঙ্গুনিয়ার গুমাই বিলে একটি সড়কই বদল দিয়েছে হাজার হাজার কৃষকের ভাগ্য। সড়ক নির্মান হওয়ার আগে মরিয়ম নগর ইউনিয়নের গুমাই বিলের এ অংশটি অবহেলিত ছিল। কৃষকদের চাষাবাদ ও যাতায়তে দূর্ভোগের শেষ ছিল না। কাঁদা জল পার হয়ে সাঁতরিয়ে কৃষকদের যাতায়ত করতে হতো। কৃষকদের উৎপাদিত ফসল আনতে মারাত্বক সমস্যা সৃষ্টি হতো। সড়ক না হওয়ায় বছরের পর বছর অনেক জমি অনাবাদি থাকত। গুমাই বিলের কৃষকদের আজীবন দু:খ ঘুচিয়েছে সড়কটি নির্মান হওয়ার পর। সড়ক নির্মানের পর অনাবাদি জমিতে কৃষকরা নতুনভাবে চাষাবাদ করার স্বপ্ন দেখছে। এ মৌসুমে শত শত কৃষক অনবাদি জমিতে চাষ করা প্রস্তুতি নিচ্ছে।

মরিয়ম নগর ইউনিয়নের বালুগোট্টা গ্রামের কৃষক মো. মুছা জানান, গুমাই বিলে যাতায়তে সড়ক না থাকায় হাঁটু পরিমান জল কাঁদা মাড়িয়ে জমিতে আসা যাওয়া করতে হতো। চাষাবাদের সরঞ্জামাদি জমিতে যাতায়ত কষ্টকর ছিল। এসড়কটি নির্মান হওয়ায় কৃষকরা নতুনভাবে নতুন উদ্যমে চাষাবাদের স্বপ্ন দেখছে।

রাঙ্গুনিয়া উপজেলা প্রকল্প বাস্তবায় অফিস সূত্রে জানা যায়, সরকারের অতি দরিদ্রদের কর্ম সংস্থান প্রকল্পের অধীনে ৪০ দিনের কর্মসূচীতে সড়কটি নির্মানের উদ্যোগ নেয়া হয়। মরিয়ম নগর ইউপি চেয়ারম্যান মো. সেলিম সড়কটির নির্মানের জন্য প্রকল্প দেয়া হলে আমরা তা গুরুত্ব সহকারে ৪০ দিনের কর্মসূচীর প্রকল্পে অধীভুক্ত করি। কাজের বিনিময়ে শ্রমিকরা সড়কটি অল্প সময়ের মধ্যে নির্মান করে । সড়কের মধ্যে একটি ফুট ব্রীজ রয়েছে। ফুট ব্রীজের কাজ ও শেষ হয়েছে। সড়কটি নির্মান হওয়ায় কৃষকদের দীর্ঘদিনে সমস্যা নিরসন হয়েছে বলে জানা যায়।

মরিয়ম নগর ইউপি চেয়ারম্যান মো সেলিম জানান, অতি দরিদ্রদের কর্মসংস্থান প্রকল্পে এ সড়ক নির্মান করা হয়েছে। সড়কটি নির্মিত হওয়ায় কৃষকদের দীর্ঘদিনে দু:খ দুর হতে চলেছে। সড়কটি নির্মিত হওয়ায় শত শত একর জমি চাষাবাদের আওতায় আসবে বলে তিনি জানান।

রাঙ্গুনিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তারেকুল ইসলাম জানান, বরাদ্দের তুলনায় সড়কটির দৃশ্যমান কাজ হয়েছে। জমিতে মাটি কেটে সড়ক নির্মান করায় এলাকার কৃষকের চাষাবাদে নতুনভাবে সুযোগ হয়েছে।

রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম মজুমদার সড়কের কাজে সন্তোষ প্রকাশ করে জানান, চট্টগ্রামের শস্য ভান্ডার খ্যাত গুমাই বিলে সুদৃশ্য নতুন সড়কটি নির্মান হওয়ায় কৃষকদের যাতায়তে সহজ হবে। এলাকার শত শত কৃষকদের চাষাবাদ ও যাতায়ত ভূমিকা রাখবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত