টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মূলপর্বে বাংলাদেশ

spচট্টগ্রাম, ৩১  জানুয়ারি (সিটিজি টাইমস) : চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে স্বপ্নের শুরু। ধারাবাহিকতা অব্যাহত থাকলো স্কটল্যান্ডের বিপক্ষে। কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে স্কটিশদের ১১৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করলো মেহেদী হাসান মিরাজরা।

বাংলাদেশের যুবাদের ছুড়ে দেয়া ২৫৬ রানের জবাবে ব্যাট করতে নেমে মোহাম্মদ সাইফুদ্দিন এবং সালেহ আহমেদ শাওনের তোপের মুখে পড়ে ১৪২ রানেই অলআউট হয়ে গেলো স্কটল্যান্ড। সাইফুদ্দিন এবং শাওন- দু’জনই নেন ২টি করে উইকেট।

স্বাগতিক হওয়ার সুবিধা তো এমনিতেই আছে, তার ওপর গত দু’বছর অসাধারণ ক্রিকেট খেলে আসছিল বাংলাদেশের যুবারা। একের পর এক সিরিজ জয়, দুর্দান্ত একটি শক্তি হিসেবে গড়ে ওঠার কারণেই মিরাজদের নিয়ে নতুন স্বপ্ন দেখছে বাংলাদেশের মানুষ। সেই স্বপ্ন সম্ভবের পথে দারুন পথ চলা শুরু হয়েছে গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকাকে ৪৩ রানে হারিয়ে সূচনা। এরপর স্কটল্যান্ডকে উড়িয়ে দিল ১১৪ রানের বিশাল ব্যবধানে। একই সঙ্গে শেষ আট, অথ্যাৎ টুর্নামেন্টের মূল পর্ব নিশ্চিত হয়ে গেলো বাংলাদেশের।

বাংলাদেশ যুবাদের ছুড়ে দেয়া ২৫৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে অবশ্য ভালো সূচনা করেছিল স্কটল্যান্ড। দুই ওপেনার নেইল ফ্লেক এবং রোরি জনস্টন ১২ ওভারে তুলে নেন ৪৮ রান। এরপরই ঘটলো ছন্দপতন। ১৩তম ওভারে স্কটিশ অধিনায়ক নেইল ফ্ল্যাককে ফিরিয়ে দিয়ে বাংলাদেশকে খেলায় ফেরান অধিনায়ক মেহেদী হাসান মিরাজ। একই ওভারের শেষ বলে রান আউটের ফাঁদে পড়ে বিদায় নেন ওয়াইজ শাহ।

এরপর রোরি জনস্টোন আর জ্যাক ওয়ালারকে সাজঘরে ফিরিয়ে জোড়া আঘাত হানেন সঞ্জিত সাহার পরিবর্তে দলে সুযোগ পাওয়া আরিফুল হক। ২৪ রান করেন জ্যাক ওয়ালার। দলীয় ৮৯ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পরে স্কটল্যান্ড। যে চাপ ভেদ করে আর ফিরে আসতে পারেনি তারা। বরং সালেহ আহমেদ শাওন আরও দুই উইকেট তুলে নিলে বিপদ আরও বেড়ে যায় স্কটিশ যুবাদের।

মতামত