টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্রধানমন্ত্রী উদ্বোধন করলেন ওয়ার্ল্ড ট্রেড সেন্টার

ctgচট্টগ্রাম, ৩০  জানুয়ারি (সিটিজি টাইমস) : বন্দরনগরী চট্টগ্রামে দেশের প্রথম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার বিকেল ৫টা ১০ মিনিটে নগরীর বাণিজ্যিক এলাকা আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উদ্বোধন করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন, চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, চেম্বারের সাবেক সভাপতি ও বন্দর আসনের সাংসদ এম এ লতিসহ চেম্বার সদস্যরা।

নান্দনিক স্থাপত্যশৈলী ও বিশ্বমানের সব সুবিধাসম্পন্ন ২৪ তলাবিশিষ্ট এ সেন্টার নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২০০ কোটি টাকা।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উদ্যোক্তারা জানিয়েছেন, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারটি দেশের ব্যবসা বাণিজ্যে বড় ভূমিকা পালন করবে। এর মাধ্যমে বিশ্বের ৩২৭টি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নেটওয়ার্কে সংযুক্ত হচ্ছে বন্দরনগরী। বিপণনের জন্য দেশের উৎপাদিত সব পণ্য থাকবে একই ছাদের নিচে। এরইমধ্যে আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড অ্যাসোসিয়েশনের সনদও নিয়েছেন এর উদ্যোক্তারা।

চট্টগ্রাম চেম্বার সূত্রে জানা যায়, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস অ্যাসোসিয়েশনের সদস্য হতে লাইসেন্স ফি বাবদ অ্যাসোসিয়েশনকে প্রতিবছর ১০ হাজার ইউএস ডলার দিতে হয়েছে চট্টগ্রাম চেম্বারকে। আর প্রতিবছর সদস্য হিসেবে অনুমোদনের জন্য দিতে হয়েছে এককালীন দুই কোটি টাকা। ভবনটির ৫ম তলায় ৪০ হাজার বর্গফুটের এক্সিবিশন হলে ১৩৮টি স্টলে থাকবে রফতানিযোগ্য পণ্যের সম্ভার। অনলাইনে পণ্য দেখে অর্ডার করতে পারবেন ক্রেতারা। তৈরি পোশাক থেকে জুতা, স্টিল সামগ্রী, খাদ্যপণ্য, সিরামিক সবকিছুই থাকবে এ এক্সিবিশন হলে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত