টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্রতিবন্ধী শিশুদের অধিকার প্রতিষ্ঠায় পিতা-মাতাদেরদায়িত্ববান হতে হবে

পার্ক-সিডিডি আয়োজিত প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়ক উপকরণ বিতরণ অনুষ্ঠানে, প্রধান অতিথি কাউন্সিলর মোছাম্মৎ ফারজানা পারভিন (এমএ)।

PARC-1চট্টগ্রাম, ২৯ জানুয়ারি (সিটিজি টাইমস) : গত ২৮ জানুয়ারী ২০১৬ তারিখে উন্নয়ন সংগঠন রিহ্যাবিলিটেশন সেন্টার ফর প্রষ্টিটিউটস্ এন্ড রুটলেস্ চিলড্রেণ (পার্ক) এর উদ্যোগে ইমাম বোকারী একাডেমী, চকবাজার ক্যাম্পাসে ‘‘ষ্ট্রেংদেনিং ক্যাপিসিটি এ্যান্ড নেটওয়ার্কিং অব এনএসএ-এস এ্যান্ড এলএ-এস অন ডিজএ্যাবিলিটি (স্ক্যান্্ড)” প্রকল্পের প্রতিবন্ধী শিশু ও ব্যক্তিদের সহায়ক উপকরণ বিতরণ করা হয়। পার্ক সেন্টার ফর ডিজএ্যাবিলিটি এন্ড ডেভেলপমেন্ট (সিডিডি), ইউরোপিয়ান ইউনিয়ন ও লাইট ফর দ্যা ওয়ার্ল্ড -এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় এই প্রকল্প বাস্তবায়ন করছে।

প্রতিবন্ধী স্ব-সহায়ক দলের সভাপতি শিল্পী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে চট্টগ্রাম সিটিঁ কপোরের্শনের সংরক্ষিত আসনের ওয়ার্ড কাউন্সিল মোছাম্মৎ ফারজানা পারভিন (এমএ) প্রধান অতিথি, শেঠ প্রপাটির্জ লিমিটেডের চেয়ারম্যান মো: মনজুর আলম শেঠ, আইএফআইসি ব্যাংকের এমডি মো: আফতাব আলম শেঠ, ১৭ নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো: আনোয়ার হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে পার্কের প্রধান নির্বাহী (ভারপ্রাপ্ত) মোহাম্মদ মোরশেদুল আলম, সরকারী সিটি কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক রেজাউল করিম তারেক যথাক্রমে স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখেন। আরও উপস্থিত ছিলেন পার্কের কর্মকর্তা ইসমাইল মিন্টু , সুম্মিতা চৌধুরী ,হাসান উদ্দিন ও রূপসী রানী ভট্টাচার্য্য।

অনুষ্ঠানে বক্তারা বলেন- “প্রতিবন্ধী ব্যক্তি আসলে প্রতিবন্ধি নয়, ভিন্ন ভাবে সক্ষম। এ বিষয়ে পিতা-মাতা ও অভিভাবকদের অধিকতর সচেতন ও যতœশীল হতে হবে। প্রতিবন্ধতা ইস্যুতে ব্যাপক গণসচেতনতা সৃষ্টি এবং প্রতিবন্ধি ব্যক্তির অধিকার প্রতিষ্ঠায় সরকার, সমাজ, উন্নয়ন সংগঠনসহ সকল দায়িত্ববাহকদের অধিকতর দায়িত্বশীলতার পরিচয় দেয়ার উপর গুরুত্ব আরোপ করেন। প্রতিবন্ধি ব্যক্তি নয়, আমরা সমাজের জনগণ আসলে প্রতিবন্ধি । প্রতিবন্ধি ব্যক্তির প্রতি সমাজের নেতিবাচক দৃষ্টিভংগি পাল্টাতে হবে। প্রতিবন্ধিদের অধিকার জাতিসংঘ ঘোষিত। প্রতিবন্ধি ব্যক্তি ও শিশুর মাঝে পার্ক‘র সহায়ক উপকরণ অনুষ্ঠান একটি প্রশংসনীয় উদ্যোগ। এটি প্রতিবন্ধি ব্যক্তির চলাচল ও প্রবেশগম্যতায় উলে­খযোগ্য অবদান রাখবে।” এতে ১৭ জন প্রতিবন্ধীর মধ্যে হুইল চেয়ার, ট্রাই-সাইকেল, এলভো ক্রাস, স্ট্যান্ডি ফ্রেইম, কর্ণার চেয়ার, টয়লেট চেয়ার, ক্রাচ ইত্যাদি সহায়ক বিতরন করা হয়। – প্রেস বিজ্ঞপ্তি

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত