টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শিশু কিশোর মেলার উদ্যোগে চট্টগ্রাম নগরীতে পিঠা উৎসব অনুষ্ঠিত

IMG_0052চট্টগ্রাম, ২৯ জানুয়ারি (সিটিজি টাইমস) : “শীতের পরশ থেকে থেকে, যায় বুঝি ঐ ডেকে ডেকে”- শিরোনামে আজ সকাল ৭ টায় নগরীর সি.আর.বি. শিরীষ তলায় শিশু কিশোর মেলা- চট্টগ্রাম জেলার উদ্যোগে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। পিঠা উৎসবে শিশু কিশোর মেলার সদস্য, সংগঠক, নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ এবং বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করে। পিঠা উৎসবে বিশিষ্ট জনদের মধ্যে উপস্থিত ছিলেন নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী সুভাষ বড়ুয়া, চক্ষু বিশেষজ্ঞ ডাঃ নাজমা, ডাঃ শমী, ডাঃ তরুন তপন বড়ুয়া, নাট্যকর্মী তাপস চক্রবর্তী, সংবাদপত্র ডেইলি ষ্টারের ব্যুরো চীফ দ্বৈপায়ন রনি, ডাঃ সুশান্ত বড়ুয়া সহ আরো অনেকে। পিঠা উৎসব পরিচালনা করেন শিশু কিশোর মেলার সংগঠক রাজেশ্বর দাশগুপ্ত এবং রিপা মজুমদার।

বিশিষ্টজনেরা তাদের উপস্থিত বক্তব্যে বলেন, “পিঠা উৎসব আমাদের ঐতিহ্য। কিন্তু বর্তমান সময়ে এই ঐতিহ্য হারিয়ে যাচ্ছে। পিঠা উৎসবের মত সামাজিক আয়োজনগুলোর মাধ্যমে শিশু, কিশোর, তরুণদের মধ্যে দেশের গ্রামীন ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে যেমন একটা ধারনা গড়ে উঠে তেমনি দেশের মানুষের প্রতি ভালোবাসা ও দায়বোধও নিজেদের মধ্যে গড়ে ওঠে। দেশে বর্তমানে সুস্থ সাংস্কৃতিক পরিবেশের পরিবর্তে যে অপসাংস্কৃতিক আক্রমন চলছে, দেশের তরুণদের চরিত্রকে ধ্বংস করার জন্য যে হাজারো আয়োজন আমাদের সমাজে আছে তার বিপরীতে একটা সুস্থ সাংস্কৃতিক পরিবেশ নির্মাণ করার জন্য শিশু কিশোর মেলা স্কুলে স্কুলে পাঠক ফোরাম গঠনসহ দীর্ঘদিন ধরে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক আয়োজনগুলো করে আসছে। তারই একটা অংশ শীতের সকালের এই পিঠা উৎসব।”

পিঠা উৎসবে শিশু কিশোর, শিক্ষার্থী ও অভিভাবকরা গান, আবৃত্তি, বৃদ্ধির খেলা, মিউজিক্যাল চেয়ারসহ বিভিন্ন ধরনের আয়োজনে অংশগ্রহণ করে। উৎসব শেষে খেলার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়।-প্রেস বিজ্ঞপ্তি

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত