টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে একই দিনে ৫ হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন

চট্টগ্রাম, ২৭ জানুয়ারি (সিটিজি টাইমস) : চট্টগ্রামের ইতিহাসে এই প্রথম একই দিনে একসাথে পাঁচ হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন হতে যাচ্ছে বলে জানিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম ।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) দুপুর একটার দিকে নগরীর জিইসি মোড় এলাকার একটি হোটেলে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি ।

সিডিএ চেয়ারম্যান ছালাম এসময় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামি ৩০ জানুয়ারি চট্টগ্রাম সফরে এসে নগরীতে ৫ হাজার কোটি টাকার ৫ টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্থর স্থাপন করবেন ।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে অক্সিজেন কুয়াইশ সড়ক (বঙ্গবন্ধু এভিনিউ) এবং এ সড়কে বঙ্গবন্ধুকে নিয়ে তৈরী করা দেশের সবচে’ বড় ম্যুরাল উদ্বোধন। এ সড়ক নির্মাণে ব্যয় হয়েছে ৪৫ কোটি টাকা । সড়কের দৈর্ঘ্য সাড়ে ৫ কিলোমিটার এবং প্রস্থ ৬০ ফুট ।

একই দিনে প্রধানমন্ত্রী ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রায় তিন হাজার কোটি টাকার কনস্ট্রাকশন অফ এলিভেটেড এক্সপ্রেস ওয়ে (লালখাঁন বাজার হতে শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর পর্যন্ত) প্রকল্পের । মুল এলিভেটেড এক্সপ্রেস ওয়ের মোট দৈর্ঘ্য সাড়ে ১৬ কিলোমিটার এবং প্রস্থ সাড়ে ১৬ মিটার, যা হবে চার লেইন বিশিষ্ট সড়ক । মুল এলিভেটেড এক্সপ্রেস ওয়ের সাথে ওয়াসা ,টাইগারপাস,আগ্রাবাদ,বারিক বিল্ডিং,নিমতলা,কাষ্টমস,সিইপিজেড ও কাটগড় জংশনের দৈর্ঘ্য ১২ কিলোমিটার ও প্রস্থ সাড়ে ৫ মিটার ।

একই দিনে উদ্বোধন করা হবে ৫৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত কদমতলি ফ্লাইওভার এবং একই দিনে ‘চিটাগং সিটি আউটার রিং রোডে ’ প্রকল্প কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করা হবে । পতেঙ্গা হতে সাগরিকা পর্যন্ত এই রিং রোড নির্মাণে ব্যয় হবে ১ হাজার ৭০০ কোটি টাকা । একইদিন ১৭২ কোটি টাকার ব্যয়ে বায়েজিদ হতে ঢাকা ট্রাংক রোডের সংযোগ স্থাপনকারী বাইপাস সড়কের ভিত্তিপ্রস্তর স্থাপন হবে ।

সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, চট্টগ্রামের প্রতি প্রধানমন্ত্রীর সুদৃষ্টি রয়েছে। তিনি চট্টগ্রামের উন্নয়নের দায়িত্ব নিজের হাতে তুলে নিয়েছিলেন। তাই চট্টগ্রামের উন্নয়নে প্রয়োজনীয় অনেক বড় বড় প্রকল্প তিনি এরই মধ্যে অনুমোদন দিয়েছেন। এর কয়েকটির কাজ এর মধ্যে শেষে হয়েছে, বাকিগুলোর কাজ শেষ হলে চট্টগ্রামবাসী সুফল ভোগ করবেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত