টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কর্ণফুলির ভাঙ্গণ রোধে রাউজানে দেড় কিলোমিটার জুড়ে বসছে পাথর ব্লক

এস.এম. ইউসুফ উদ্দিন
রাউজান প্রতিনিধি 

karnapuliচট্টগ্রাম, ২৫ জানুয়ারি (সিটিজি টাইমস) : কর্ণফুলির ভাঙ্গণ কবলে থাকা বসবাসকারীদের রক্ষায় এবার পাথর বসছে দুই কিলোমিটার এলাকা জুড়ে। এ জন্য পানি উন্নয়ন বোড ২০ কোটি টাকার পৃথক ৫টি প্রকল্পও টেন্ডার হয়ে এখন পুরোদমে কাজ করেছে পৃথক পৃথক ঠিকাদারী প্রতিষ্ঠান। এতে এই নদীর ভয়াবহ ভাঙ্গণ রোধে অবশেষে মুক্তি পাবে কর্ণফুলি নদীর তীরবর্তী রাউজানের বাগোয়ান ইউনিয়নের কয়েক হাজার পরিবার।

জানাযায়, কর্ণফুলি নদীর ভয়াবহ ভাঙ্গণের সচিত্র সংবাদ বিভিন্ন প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় প্রকাশের পর নজরে আসে সংশ্লিষ্ট অধিদপ্তর ও এলাকার সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর। এতে বিষয়টি নিয়ে দ্রুত ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট অধিদপ্তরে নির্দেশ প্রদান করেন সাংসদ ফজলে করিম চৌধুরী। যার ফলে এসব প্রকল্প মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক একনেকের বৈঠকে ২০ কোটি টাকা এসব প্রকল্প অনুমোধন হয়।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, এসব প্রকল্পের কাজ টেন্ডার প্রক্রিয়া শেষে এখন পুরোদমে কাজ চলছে। ইতিমধ্য কুমিল্লার এম.আর.সি নামে একটি ঠিকাদারী প্রতিষ্টান কাজ শুরু করার জন্য পাথর ব্লক তৈরীর কাজও শুরু করেছে। আগামি ফেব্রুয়ারি মাস থেকে তৈরী করা ব্লক পাথর বসানোর কাজ শুরু হবে বলে জানান ঠিকাদারী প্রতিষ্ঠানের সহকারী ব্যবস্থাপক আতিকুর রহমান। এসব কাজ সার্বক্ষণিক তদারকী করে যাচ্ছেন রাউজান উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ও স্থানীয় ইউপি চেয়ারম্যান ভূপেষ বড়ুয়া। তিনি পরিদর্শনকালে বলেন, এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশে কাজ যেন ভাল মানের হয় তার জন্য ব্লক তৈরীর কাজ দেখা শুনা করা হচ্ছে। এখনো পর্যন্ত ভালমানের কাজ চলতেছে দেখতেছি। সামনে ব্লক বসানোর কাজ শুরু হলে তখন আরো জোরালো ভাবে র্পযবেক্ষণ করা হবে।

জানা যায়, উপজেলার কর্ণফুলী নদীর তীব্র ভাঙ্গণ যখন প্রখট আকার ধারন ঠিক সেই সময়ে এগিয়ে আসেন এলাকার সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী। যার ঐকান্তিক প্রচেষ্টায় এই নদীর তীরবর্তী রাউজানের সওদাগর পাড়া, কেয়াঘাট, শেখপাড়া, উকিলপাড়া, ¯øুইচ গেইটসহ প্রায় দের কিলোমিটার এলাকা জুড়ে এসব প্রকল্প বাস্তবায়ন হবে। এই প্রকল্পের কাজ শুরু হওয়ার খবরটি এলাকায় ছড়িয়ে পড়লে হাজার হাজার পরিবারের মাঝে সস্থি দেখা দিয়েছে। এতে তারা সাংসদ ফজলে করিমের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করে দ্রুত কাজ বাস্তবায়নের আশাবাদ ব্যক্ত করেন।

তবে এলাকার ইউপি চেয়ারম্যান ভূপেষ বড়ুয়া জানান, এই প্রকল্পের আওতায় না আসায় চরম হতাশায় রয়েছেন পাচখাইন বণিক পাড়া নামক একটি গ্রামবাসি। এসব এলাকার মানুষের দাবী এখানেও পাথর ব্লক বসানো হোক। এই এলাকার শত শত পরিবার ভাঙ্গণের কবলে পড়ার আশঙ্কায় রয়েছেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত