টক অব দ্য চট্টগ্রাম
Ad2

এবার এসএসসিতে প্রশ্নপত্র ফাঁসের সুযোগ নেই

চট্টগ্রাম, ২৫ জানুয়ারি (সিটিজি টাইমস) : আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ সোমবার দুপুরে সচিবালয়ে জাতীয় মনিটরিং কমিটির সভায় শিক্ষামন্ত্রী এ কথা জানান।

শিক্ষাসচিবের দায়িত্বে অতিরিক্ত সচিব এএস মাহমুদ, অতিরিক্ত সচিব অরুণা বিশ্বাস, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ, আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

বিজিপ্রেস থেকে প্রশ্ন ফাঁস হওয়ার কোনো সুযোগ নেই জানিয়ে মন্ত্রী বলেন, সেখানে কারও পক্ষে একটি প্রশ্নও মুখস্ত করা সম্ভব না। অটোমেটিক সেখান থেকে সিলগালা হয়ে প্রশ্ন চলে যাবে, আইন-শৃঙ্খলা বাহিনী প্রশ্ন নিয়ে যাবে।

প্রশ্ন ফাঁস বা বিভ্রান্তি সৃষ্টিকারীদের সতর্ক এবং পরীক্ষার্থীদের প্রশ্নের পেছনে না ছুটে পড়াশোনায় মনোযোগী হওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, কেউ দয়া করে প্রশ্ন পাওয়ার আশায় বসে থাকবেন না। প্রশ্ন ফাঁস হবে- এই আশায় বসে থাকবেন না। তাহলে সর্বনাশ হয়ে যাবে।

কিছু শিক্ষক নামধারী কুশিক্ষক পরীক্ষা শুরুর আগে নিজ নিজ ছাত্রদের এমসিকিউ প্রশ্ন ফাঁস করে দিতো জানিয়ে মন্ত্রী বলেন, তাদের অনেককে শাস্তির আওতায় নিয়ে এসেছি। এজন্য ‘টপ-২০’ প্রতিষ্ঠান বাতিল করা হয়েছে।

ফেসবুকে যাতে কেউ প্রশ্ন ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি করতে না পারে সেজন্য বিটিআরসি তা সঙ্গে সঙ্গে মুছে দেবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

আগামী ১ ফেব্রুয়ারি থেকে থেকে অনুষ্ঠেয় এসএসসি ও সমমানের পরীক্ষায় সারা দেশে ১৬ লাখ ৬৯ হাজার ৩১৭ জন পরীক্ষার্থী অংশ নেবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত