টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাষ্ট্রদ্রোহ মামলা : খালেদাকে আদালতে তলব

চট্টগ্রাম, ২৫ জানুয়ারি (সিটিজি টাইমস) : মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্য করায় এক আইনজীবীর রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আগামী ৩ মার্চ (বৃহস্পতিবার) আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে সোমবার সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী ও আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য মমতাজ উদ্দিন আহমদ এ মামলার আবেদন করেন এবং ঢাকার মহানগর হাকিম মো. রাশেদ তালুকদার তার জবানবন্দি নেন। বাদীর জবানবন্দি শুনে বিচারক এ আদেশ দেন। বাদীপক্ষে আদালতে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট সাহারা খাতুনসহ আরো আইনজীবী।

মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী সাংবাদিকদের জানান, রাষ্ট্রদ্রোহের অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে নালিশি মামলা আদালতে দাখিল করা হয়। আবেদনে খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা আমলে নেয়ার পাশাপাশি গ্রেফতারি পরোয়ানা জারিও আবেদন পেশ করা হয়।

খালেদা জিয়া যেসব বক্তব্য দিয়েছেন, সেটা রাষ্ট্রদ্রোহের শামিল বলে দাবি করেন তিনি।

এর আগে গতকাল রোববার মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্য করায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করার অনুমতি দেয়।

প্রসঙ্গত, গত ২১ ডিসেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে মুক্তিযোদ্ধা সমাবেশে খালেদা জিয়া বলেন, মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক আছে। আজকে বলা হয়, এত লাখ লোক শহীদ হয়েছে। এটা নিয়েও অনেক বিতর্ক আছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ না করে খালেদা জিয়া দাবি করেন, তিনি বাংলাদেশের স্বাধীনতা চাননি। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ হতো না।

এরপর ২৩ ডিসেম্বর খালেদার বক্তব্যে ‘দেশদ্রোহী’ মনোভাব পাওয়া যাচ্ছে অভিযোগ করে তা প্রত্যাহার করতে উকিল নোটিশ পাঠান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মমতাজ উদ্দিন আহমদ। নোটিশের জবাব না পাওয়ার ফৌজদারি কার্যবিধির ১৯৬ ধারা মোতাবেক তিনি রাষ্ট্রদ্রোহ মামলার অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন।

মতামত