টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে বেড়েছে শীতের তীব্রতা

shitচট্টগ্রাম, ২৪ জানুয়ারি (সিটিজি টাইমস) :  শনিবার থেকে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এতে বাড়তে শুরু করেছে শীতের তীব্রতা।

চট্টগ্রাম মহানগরী ও জেলার সর্বত্র ঘন কুয়াশায় ঢেকে থাকছে দিনের অধিকাংশ সময়। শীতের তীব্রতায় নিম্ন আয়ের সাধারণ মানুষের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে।

রোববার (২৪ জানুয়ারি) সকাল ১০ টা পর্যন্ত ঘন কুয়াশার চাদরে ঢাকা ছিল বন্দর নগরী। তবে এরপর সূর্য ঊঁকি দিলে আস্তে আস্তে কেটে যেতে থাকে কুয়াশা।

আগের দিনের চেয়ে রোববার শীতের তীব্রতা কিছুটা বেড়েছে এবং এ অবস্থা আরো দু’তিন দিন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন চট্টগ্রাম আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ ফরিদ আহমেদ ।

তিনি জানান, রোববার চট্টগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.০২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.০৮ সেলসিয়াস । শনিবার চট্টগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.০২ ডিগ্রি সেলসিয়াস আর র্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি সেলসিয়াস ।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, চট্টগ্রামে শীতের তীব্রতা আরও কয়েক দিন অব্যাহত থাকবে। ঘন কুয়াশার কারণে মহাসড়কে যানবাহন চলাচল এবং বিমান ওঠানামায় বিঘ্ন সৃষ্টি হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা আরও এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

অন্যদিকে চট্টগ্রামের রাউজান, রাঙ্গুনিয়া, পটিয়া, সাতকানিয়া, দোহাজারী, চন্দনাইশ, বাঁশখালী, বোয়ালখালী, আনোয়ারা প্রভৃতি উপজেলায় শীতের তীব্রতা বেড়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, দুপুর পর্যন্ত সূর্যের দেখা মিলছে না। নগরীতে ঘন কুয়াশায় ঢেকে থাকছে দিনের অধিকাংশ সময়। ঠান্ডার তীব্রতা বৃদ্ধি পাওয়ায় শিশু ও বৃদ্ধদের ঠান্ডাজনিত রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে।

মতামত