টক অব দ্য চট্টগ্রাম
Ad2

এরশাদের বিরুদ্ধে রওশনের বিদ্রোহ

jpচট্টগ্রাম, ১৮  জানুয়ারি (সিটিজি টাইমস) : সংসদের বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদকে জাতীয় পার্টির (জাপা) ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে।

এ ঘোষণার মাধ্যমে দৃশ্যত জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের বিরুদ্ধে বিদ্রোহ করল রওশনপন্থীরা।

সোমবার রাত ৮টার দিকে রওশন এরশাদের গুলশানের বাসায় দলের ৫০ জন প্রেসিডিয়াম সদস্য ও অধিকাংশ জাপার সংসদ সদস্যদের উপস্থিতে এক সভায় রওশনকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হয়েছে।

জাপার মহাসচিব জিয়াউদ্দিন বাবলু এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে রংপুরে অবস্থানকারী জাপা চেয়ারম্যান এরশাদ তাকে পাশ কাটিয়ে এধরনের সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন।

এরাশাদ রাতে সাংবাদিকদের বলেছেন, রওশন এরশাদ জাতীয় পার্টির চেয়ারম্যান নন বরং তিনি দলের সংসদীয় দলের চেয়ারম্যান। কাজেই দলের কোনো সিদ্ধান্ত তিনি নিতে পারেন না।

এদিকে রওশনপন্থিদের বৈঠক শেষে বাবলু আরো বলেন, এরশাদ দলীয় গঠনতন্ত্র না মেনেই তার ছোট ভাইকে কো-চেয়ারম্যান ঘোষণা করেছেন। এ নিয়ে কোনো ফোরামেই তিনি আলোচনা করেননি। গঠনতন্ত্রের ৩৯ ধারা বলে তিনি একাই কাউকে কো-চেয়ারম্যান ঘোষণা দিতে পারেন না। আর গঠনতন্ত্রের এমন কোনো পদও নেই।এ নিয়ে নেতাকর্মীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

তিনি বলেন, আমরা গঠনতন্ত্রকে সমুন্নত রাখতে আজকের বৈঠকে সর্বসম্মতিক্রমে রওশন এরশাদকে দলের অ্যাক্টিং চেয়ারম্যান করার সিদ্ধান্ত নিয়েছি।

দলের চেয়ারম্যান বিদ্যমান থাকা অবস্থায় ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা কার যায় কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জাপার প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম বলেন, চেয়ারম্যান বিদ্যমান থাকা অবস্থায় দলের ভারপ্রাপ্ত চেয়াম্যান নিয়োগ করা যায়। এতে কোনো সমস্যা নেই।

রবিবার রংপুরে এক কর্মী সম্মেলনে জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ আকষ্মিকভাবে পার্টির প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে দলের কো-চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন।

মতামত