টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শিক্ষা বিস্তারে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

চট্টগ্রাম, ১৬ জানুয়ারি (সিটিজি টাইমস) : শিক্ষার বিস্তার এবং উন্নয়নে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ধনী এবং সামর্থবান ব্যক্তিরা নিজ উদ্যোগে শিক্ষার প্রসারে এগিয়ে এলেই দেশ নিরক্ষরমুক্ত হবে।

শনিবার রাজধানীর জাতীয় শিল্পকলা একাডেমিতে কাজী মাহবুব উল্লাহ স্মৃতিপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, সু-শিক্ষিত জাতি ছাড়া কখনও একটি উন্নত দেশ গড়া সম্ভব নয়। অসম্প্রদায়িক দেশ ও সমাজ গড়তে হলে শিক্ষার কোনো বিকল্প নেই। শিক্ষার আলোর মধ্য দিয়েই সমাজ কু-সংস্কারমুক্ত হয়েছে।

শিক্ষাক্ষেত্রে সরকারের নানা উদ্যোগের কথা উল্লেখ করে তিনি বলেন, ১৯৯৬ সালে সাক্ষরতার হার ছিল মাত্র ৪৫ ভাগ। আমরা ক্ষমতা নেওয়ার পর তা দ্রুত বেড়ে যায়। প্রতিটি জেলাকে নিরক্ষরমুক্ত করার জন্য কাজ করতে থাকি। ১৯৯৮ সালে অল্প সময়ের মধ্যেই সাক্ষরতার হার বাড়াতে পেরেছি।

সরকার গবেষণা খাতে অধিক গুরুত্ব দিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর দেখি গবেষণার জন্য কোনো বরাদ্দ নেই। কিন্তু গবেষণা ছাড়া কোনো দেশের উন্নয়ন সম্ভব নয়। আমরা তাই গবেষণায় বরাদ্দ বাড়িয়ে ছিলাম।

এ বছর কাজী মাহবুব উল্লাহ স্মৃতিপদকের জন্য মনোনীত হয়েছেন অধ্যাপক ড. একে আজাদ চৌধুরী, অধ্যাপিকা হাসিনা খান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক ও ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত