টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সেনাবাহিনীকে ডিজিটালাইজড করা হয়েছে

চট্টগ্রাম, ১৪ জানুয়ারি (সিটিজি টাইমস) : বাংলাদেশ সেনাবাহিনীকে ডিজিটালাইজড করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশনের শীতকালীন প্রশিক্ষণ মহড়া পর্যবেক্ষণ শেষে সেনাবাহিনীর দরবার হলে দেয়া ভাষণে এ কথা জানান তিনি।

জনগণের আস্থা অর্জন করে স্বশস্ত্র বাহিনীকে দেশের জন্য কাজ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সেনাবাহিনী তাদের প্রশিক্ষণে যে দক্ষতার পরিচয় দিয়েছে, তাতে করে সত্যিকার অর্থেই গড়ে ওঠা বাহিনী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়ে ১৯৯৭ সালে বাঙ্গালি অফিসার ও সেনা সদস্যগণ এবং আপামর জণসাধারণ পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে যে দুর্বার প্রতিরোধ গড়ে তুলেছিল তারই সাক্ষ্য বহনকারী রংপুর সেনানিবাসে `রক্তগৌরব` স্মৃতি সৌধটি দেশ মাতৃকার জন্য আত্মত্যাগের এক উজ্জাল দৃষ্টান্ত হিসেবে আজও অম্লান। মনে প্রাণে বিশ্বাস করি সকল শহীদদের আত্মত্যাগ আপনাদের দেশ রক্ষার মহান দায়িত্ব পালনে আরো উজ্জীবিত করবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, ২১ বছর পর ক্ষমতায় এসে আওয়ামী লীগ সরকার সামরিক বাহিনীর দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছিল। বাংলাদেশ এখন ক্ষুধা আর দারিদ্র পীড়িত নয়। এখন দেশে দারিদ্রের হার ৪০ থেকে ২২ দশমিক ৪ শতাংশে নিয়ে আসা সম্ভব হয়েছে। কমেছে মানুষের আয় বৈষম্য। বেড়েছে মানুষের মাথাপিছু আয় ও বৈদেশিক রিজার্ভ।

ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সমৃদ্ধ ও আধুনিক রাষ্ট্র হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেন, এরই প্রেক্ষিতে বাংলাদেশ সেনাবাহিনীকেও ডিজিটালাইজড করা হয়েছে। পাশাপাশি ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার কথাও জানান তিনি।

এর আগে বেলা সোয়া ১২টার দিকে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে রংপুরের খলেয়া গঞ্জিপুরে পৌঁছান প্রধানমন্ত্রী। সেখানে সেনাপ্রধান লে. জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ও রংপুরের এরিয়া কমান্ডার মেজর জেনারেল মাসুদ রাজ্জাক তাকে স্বাগত জানান।

বেলা সাড়ে ১২টায় সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশনের ব্যবস্থাপনায় আয়োাজিত `ব্রিগেড গ্রুপ আক্রমণ` মহড়া দেখেন প্রধানমন্ত্রী। মহড়া পর্যবেক্ষণ শেষে সেনাবাহিনীর দরবার হলে পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানানো হয়।

প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আবুল কালাম আজাদ ও প্রেস সচিব ইহসানুল করিম প্রধানমন্ত্রী সফরসঙ্গী ছিলেন।

মতামত