টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সিঙ্গাপুরে তারানার সঙ্গে ফেসবুকের বৈঠক: সমঝোতায় পৌঁছলো বাংলাদেশ

চট্টগ্রাম, ১২ জানুয়ারি (সিটিজি টাইমস) : ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম মঙ্গলবার সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন। ফেসবুক নিয়ে বাংলাদেশে উদ্ভূত পরিস্থিতির সমাধানের বিভিন্ন বিষয়, কৌশল ও পদ্ধতি ঠিক করতে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তারানা হালিম সন্ধ্যায় তার ফেসবুক স্ট্যাটাসে এই তথ্য জানান।

স্ট্যাটাসে তিনি লিখেছেন, সিঙ্গাপুরে অবস্থিত ফেসবুকের এশিয়া অঞ্চলের সদর দফতরে তাদের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে ফেসবুক সম্পৃক্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করলাম। আমাদের আলোচনায় বাংলাদেশে ফেসবুক নিয়ে যে যে সমস্যাগুলো সৃষ্টি হয়েছে সেগুলো অতিদ্রুততার সঙ্গে কিভাবে সমাধান করা যায় সেগুলো নিয়ে বেশ কয়েকটি বিষয়ে তাদের সঙ্গে সমঝোতায় পৌঁছানো সম্ভব হয়েছে।

জানা গেছে ওই বৈঠকে ফেসবুকের দক্ষিণ এশীয় বিষয়ক আইন প্রয়োগ কর্মকর্তা বিক্রম লাং, বাংলাদেশের টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে অংশ নিতে যাওয়ার আগে তারানা হালিম বলেন, ১২ জানুয়ারি সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছি। ওই বৈঠকে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে সাইবার নিরাপত্তা, নারীর প্রতি অবমাননা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হবে। প্রতিমন্ত্রী তারানা হালিম প্রায় দুই সপ্তাহের জন্য সিঙ্গাপুর ও মালয়েশিয়া ভ্রমণে গিয়েছেন। এই সফরে তিনি ফেসবুক ছাড়াও গুগল ও মাইক্রোসফটের সঙ্গেও বৈঠক করবেন।

প্রসঙ্গত, গত নভেম্বরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে চিঠি লেখেন তারানা হালিম। ওই চিঠির উত্তরে ঢাকায় ৬ ডিসেম্বর ফেসবুকের দক্ষিণ এশীয় পাবলিক পলিসি ম্যানেজার দীপালী লিবার হ্যান এবং দক্ষিণ এশিয়ায় আইন প্রয়োগ বিশেষজ্ঞ বিক্রম লাং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তারানা হালিম, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং নিরাপত্তা সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। গত ১৮ নভেম্বর সরকার নিরাপত্তাজনিত কারণে ফেসবুক এবং কয়েকটি ইন্টারনেট নির্ভর যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেয়।-বাংলা ট্রিবিউন

মতামত