টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পঞ্চমবার ব্যালন ডি’অর জিতলেন মেসি

masi-spচট্টগ্রাম, ১২ জানুয়ারি (সিটিজি টাইমস) : কে হচ্ছেন এই ধরণীর সেরা ফুটবল খেলোয়াড়, সেই জল্পনার অবসান হল আজ। তাবৎ দুনিয়ার মানুষের কৌতুহলের অবসান ঘটিয়ে ঘোষিত হল ফিফা ব্যালন ডি’অর ২০১৫ জয়ী সেই ফুটবলারের নাম।

আর কেউ নয়, গত বছর অসাধারণ পারফর্ম করে ৫টি ট্রফি জয়ে অবদান রাখা আর্জেন্টাইন ও ক্লাব বার্সেলোনার সুপারস্টার লিওনেল মেসি।

লিওনেল মেসি এ নিয়ে পঞ্চমবারের মত বর্ষসেরার এই পুরষ্কার জিতলেন, যা তাকে অনন্য এক উচ্চতায় আসীন করেছে। সবশেষ ২০১২ সালে তিনি বর্ষসেরার খেতাবে অভিষিক্ত হয়েছিলেন। আন্তর্জাতিক ফুটবলে বড় কোনো শিরোপা না জিতলেও ক্লাব ফুটবলে কোনো কিছুই অধরা নেই তার।

২০১৫ এর বর্ষসেরার খেতাব তারই হতে যাচ্ছে, এটা অনেকে আগে থেকেই অনুমিত ছিল। শুধু আনুষ্ঠানিকতাটাই বাকি ছিল। সুইজারল্যান্ডের জুরিখে ফিফা হেড কোয়ার্টারে তারা ঝলমলে এক অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা দিয়ে প্রকৃত খেলোয়াড়ের হাতে পুরস্কারটি তুলে দেওয়া হলো শুধু।

উল্লেখ্য, ফুটবলে এবারের বর্ষসেরা স্বীকৃতির মনোনয়নে থাকা অন্য দুই খেলোয়াড় ছিলেন তারই ক্লাব সতীর্থ ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার এবং গতবারের বর্ষসেরা রিয়াল মাদ্রিদ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো।

ফুটবল বিষয়ক সাময়িকী ফ্রান্স ফুটবল ১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা ফুটবলারকে ব্যালন ডি’অর পুরস্কার দিত। ২০০৭ সাল থেকে পুরস্কারটি দেয়া হয় বিশ্বের সেরা ফুটবলারকে।
২০১০ সাল থেকে ফিফার বর্ষসেরা পুরস্কারের সঙ্গে একীভূত হয়ে এর নাম হয় ফিফা ব্যালন ডি’অর। বিজয়ীরা নির্বাচিত হন ফিফার ২০৭টি সদস্য দেশের জাতীয় দলগুলোর অধিনায়ক ও কোচ এবং ফিফা ও ফ্রান্স ফুটবল সামায়িকীর বাছাই করা ক্রীড়া সাংবাদিকের ভোটে।

মতামত