টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বোয়ালখালীতে বাল্য বিয়ে ঠেকালেন ইউএনও

চট্টগ্রাম, ১১ জানুয়ারি (সিটিজি টাইমস) : চট্টগ্রামের বোয়ালখালীতে সাদিয়া নামে এক কিশোরীর বাল্য বিয়ে ঠেকালেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)। স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে জাঁকজমক বিয়ের অনুষ্ঠানটি ইউএনও’র নির্দেশে ভণ্ডুল করে দেয় পুলিশ।

সোমবার দুপুর ২টার দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সাদিয়া আকতার (১৬) এর পিতা আয়ুব আলীকে নারী ও শিশু নির্যাতন নিরোধ আইনের ২৯৬ ধারায় ১ হাজার টাকা জরিমানা করেন। তবে সাদিয়ার পিতা ২ বছর পরে বিয়ে দেওয়ার অঙ্গীকার করেন।

এ সময় আদালত স্থানীয় ইউপি চেয়ারম্যানকে ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত সাদিয়াকে বিয়ে না দেওয়ার জন্য দায়িত্ব দেওয়া হয় বলে জানান ইউএনও কাজী মাহবুবুল আলম।

তিনি  বলেন, মেয়েটা এসএসসি পরিক্ষার্থী ছিল। তার বিয়ের বয়স পূর্ণ হওয়ার আগেই তাকে বিয়ে দেওয়া হচ্ছে জানতে পেরে আমরা ব্যবস্থা নিয়েছি।

স্থানীয় সুত্রে জানা গেছে, সোমবার পৌর সদরের একটি কমিউনিটি সেন্টারে উপজেলার খরণদ্বীপ এলাকার চাঁনবক্সের বাড়ির আয়ুব আলীর কন্যা সাদিয়া আকতারের বিয়ের আয়োজন চলছিল। এ উপলক্ষে বরপক্ষের ৮শত বরযাত্রীর রাজকীয় খাবার ও আপ্যায়নের ব্যবস্থা করে কনেপক্ষ।

কিন্তু বাল্যবিয়ের অভিযোগ পেয়ে ইউএনও কাজী মাহবুবুল আলমের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অনুষ্ঠাস্থলে উপস্থিত হয়ে এ বিয়ে বন্ধের নির্দেশ দেন। বর ও বরযাত্রীরা খাওয়া দাওয়া করে কনে না নিয়ে বাড়ি ফিরে যায়।

মতামত