টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাতে ঘোষণা, কার হাতে উঠছে ব্যালন ডি’অর?

spচট্টগ্রাম, ১১ জানুয়ারি (সিটিজি টাইমস) : অপেক্ষা আর কয়েক ঘণ্টার। বিশ্বের ফুটবল মহল অধীর আগ্রহে তাকিয়ে থাকবে আজ রাতে। জুরিখের চোখ ধাঁধানো মঞ্চে, ব্যালন ডি’অর গালায়। কে হবেন ২০১৫–র বিশ্বের সেরা ফুটবলার? লিওনেল মেসি? ক্রিস্টিয়ানো রোনালদো? নাকি সবাইকে চমকে দিয়ে বাজিমাত করে যাবেন নেইমার? উত্তর জানতে অপেক্ষা আর কয়েক ঘণ্টার।

গতবার তৃতীয়বারের জন্য ব্যালন ডি’অর জিতেছিলেন রোনালদো। কিন্তু এবার পাল্লা অনেকটাই ঝুঁকে রয়েছে বার্সেলোনা কিংবদন্তির দিকে। কারণ ফেলে আসা বছরে তার অভাবনীয় সাফল্য। বার্সাকে এনে দিয়েছেন ত্রিমুকুট। জিতেছেন মোট পাঁচটি ট্রফি।

নিজের দেশকে কোপা আমেরিকার ফাইনালে তুলতে নিয়েছেন অনেকটা ভূমিকা। গত মৌসুমে তার গোলসংখ্যা ৬২ ম্যাচে ৫৫টি। শুধু গোল করাই নয়, প্রচুর গোলের পাসও এসেছে লিও মেসির পা থেকে। এই তথ্যগুলোই মেসিকে এগিয়ে রেখেছে পাঁচবারের জন্য ফিফা ব্যালন ডি’অর খেতাব পাওয়ার লড়াইতে।

তাই–ই যদি হয়, বিশ্ব ফুটবলের ইতিহাসে তৈরি হবে অনবদ্য নজির। রিয়াল তারকা রোনালদো ৫৭ ম্যাচে ৫৭ গোল করলেও পারেননি প্রিয় ক্লাবকে কোনো ট্রফি এনে দিতে। গোলসংখ্যার নিরিখেই রোনালদো–অনুরাগীরা আশায় বুক বাঁধছেন। কারণ মেসিকে টপকে গেছেন রিয়াল মাদ্রিদের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা।

অন্য দিকে বার্সার পাঁচ ট্রফি জয়ের কৃতিত্বের ভাগীদার নেইমারও। ৬৪ ম্যাচে তার গোলসংখ্যা ৪৬। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে গোলও আছে ব্রাজিলীয় তারকার। সব মিলিয়ে লড়াই জমজমাট।

যদিও বার্সা প্রেসিডেন্ট বার্তেমিউ বলে দিয়েছেন, ‘সোমবার খুব বেশি সময় নষ্ট করার দরকার নেই। ব্যালন ডি’অর দেওয়া হোক মেসিকেই।’

কিন্তু তা মানতে নারাজ ২০০৭–এ ব্যালন ডি’অর পাওয়া ব্রাজিলীয় ফুটবলার কাকা। বলেছেন, মেসি, রোনালদো নয়, এবার এই পুরস্কার দেওয়া উচিত নেইমারকেই। কাকার কথায়, ‘ইউরোপে যাওয়ার পর থেকেই ওর খেলায় দারুণ উন্নতি হয়েছে। এসেছে পরিণতবোধ। ওর শীর্ষে আসাটা শুধু সময়ের অপেক্ষা।’

জার্মানির বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক লোথার ম্যাথিউসের মন্তব্য, ‘গোলের তালিকা, দুর্ধর্ষ খেলা, সাফল্য— এসব কিছুই মেসির হয়ে কথা বলছে। ও ব্যালন ডি’অর না পেলে প্রচণ্ড অবাক হব।’

কিন্তু ম্যাথিউসের সঙ্গে গলা মেলাতে পারছেন না তারই স্বদেশীয়, কিংবদন্তি সাবেক গোলকিপার অলিভার কান। তার ভোট রোনালদোকে। তিনি বলেন, ‘আমার মতে এবারও জিতবে ক্রিস্টিয়ানো।’

এত কথার কচকচানির মাঝে যেন ঝাঁঝিয়ে উঠলেন জাভি। ফিফা ডট কমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেই দিয়েছেন, ‘মেসির পাশে অন্য কাউকে তুলনাতেই আনতে পারছি না।’ কার ইচ্ছে পূরণ হবে, জানা যাবে আজ রাতেই।

মতামত