টক অব দ্য চট্টগ্রাম
Ad2

দ্বিগুণ হচ্ছে ইন্টার্ন চিকিৎসকদের ভাতা

doctorচট্টগ্রাম, ১০ জানুয়ারি (সিটিজি টাইমস) :  সরকারি মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসকদের মাসিক ভাতা দ্বিগুণ হচ্ছে। চলতি মাসেই স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বর্তমানে রাজধানীসহ সারাদেশের ২৩ সরকারি মেডিকেল কলেজে ইন্টার্ন চিকিৎসকের সংখ্যা প্রায় আড়াই হাজার। এমবিবিএস পাশের পর মেডিকেল কলেজে এক বছরের ইন্টার্নশিপ করার সময় ডাক্তাররা এতদিন ১০ হাজার টাকা করে ভাতা পেতেন। সম্প্রতি চিকিৎসকরা ইন্টার্ন ভাতা দ্বিগুণের দাবিতে মানববন্ধন ও অবস্থান ধর্মঘট শুরু করে। এর প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান জাগো নিউজকে জানান, ইন্টার্ন চিকিৎসকদের বেতন-ভাতা বৃদ্ধি সংক্রান্ত একটি প্রস্তাবনা বিএমএ’র পক্ষ থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন শাখায়) জমা রয়েছে। স্বাস্থ্যমন্ত্রী চিকিৎসা ভাতা দ্বিগুণ করার পক্ষে। খুব শিগগিরই ইন্টার্ন চিকিৎসকদের মাসিক ভাতা দ্বিগুণ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এ চিকিৎসক নেতা।

এদিকে, চিকিৎসক নেতাদের কাছে মাসিক ভাতা বৃদ্ধির ব্যাপারে প্রায় শতভাগ নিশ্চয়তা পাওয়ায় খুশীর জোয়ারে ভাসছেন ইন্টার্ন চিকিৎসকরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিক্রিয়া ব্যক্ত করে তারা ঘোষণা শোনার অপেক্ষায় রয়েছেন এবং ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণে সম্মত হওয়ায় স্বাস্থ্যমন্ত্রীকে আগাম ধন্যবাদ জানিয়ে স্ট্যাটাস দিচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য অধিদফতরের একাধিক কর্মকর্তা জানান, ইন্টার্ন চিকিৎসকদের মাসিক ভাতা বাবদ বর্তমানে ২৫ কোটি টাকা খরচ হচ্ছে। ভাতা দ্বিগুণ হলে ৫০ কোটি টাকা প্রয়োজন হবে।

তারা বলেন, গত বেশ কয়েক বছর ধরে ইন্টার্ন চিকিৎসকদের ভাতা অপরিবর্তিত রয়েছে। কিন্তু ইতোমধ্যেই দ্রব্যমূল্য বৃদ্ধিসহ জীবনযাত্রার ব্যয় বেড়েছে। ফলে চিকিৎসা ভাতা বৃদ্ধির দাবি যৌক্তিক।

মাসিক ভাতা দ্বিগুণের খবরের সত্যতা সম্পর্কে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ বলেন, ভাতা বৃদ্ধির প্রস্তাবটি মন্ত্রণালয়ে বিবেচনাধীন রয়েছে। এ মাসের মধ্যে বেতন-ভাতা বৃদ্ধির ব্যাপারে সিদ্ধান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।-জাগোনিউজ

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত