টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চসিকের শিক্ষা প্রতিষ্ঠানে বেতন-ফি বাড়ানোর প্রতিবাদে মানববন্ধন

vচট্টগ্রাম, ১০ জানুয়ারি (সিটিজি টাইমস) : চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের মাসিক বেতন ও ভর্তি ফি বাড়ানোর প্রতিবাদে মানববন্ধন করেছেন বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকরা ।

রোববার (১০ জানুয়ারি) সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন করেন তারা ।

মানববন্ধনে অভিভাবকরা অভিযোগ করেন, সিটি কর্পোরেশন পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তুকি কমিয়ে হঠাৎ করেই ভর্তি ফি ও মাসিক বেতন বাড়িয়ে দেয়া হয়েছে। বেতন দ্বিগুন ও ভর্তি ফি এক হাজার টাকা কওে বাড়ানো হয়েছে, যা যোগাড় করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে অভিভাবকদের।

আলাউদ্দিন নামক এ অভিভাবক বলেন,আমরা জানি চট্টগ্রাম সিটি কর্পোরেশেন সেবামুলক প্রতিষ্ঠান হিসেবে শিক্ষা বিস্তার ও উন্নয়নে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে আসছে । এখানে শিক্ষা ব্যয় কম হওয়ায় আমরা সীমিত আয়ের লোকজন এসব স্কুল-কলেজে আমাদের সন্তানদের পড়াচ্ছি। কিন্ত সম্প্রতি হঠাৎ করেই সিটি কর্পোরেশন তাদের ৪৬ টি স্কুল ও ১১ টি কলেজের মাসিক বেতন ও ভর্তি ফি অনেকগুন বাড়িয়ে দিয়েছে।

তিনি বলেন,আমার ছেলে ৭ম শ্রেণী থেকে ৮ম শ্রেণীতে পাস করে উঠেছে কিন্ত পুনরায় ভর্তি হওয়ার জন্য পূর্বের ১৪৭০ টাকার স্থলে ২৪৭০ টাকা দিতে হয়েছে এবং মাসিক বেতন ৭০ টাকা থেকে বাড়িয়ে ১৫০ টাকা করা হয়েছে । এটি শিক্ষা সংকোচন ছাড়া আর কিছুই নয়।

এদিকে মানববন্ধনে ৭ম শ্রেণীর আরেক শিক্ষার্থীর অভিভাবক মো. আলমগীর বলেন, আমার মেয়ে অর্পণাচরণ স্কুলের ৬ষ্ঠ শ্রেণী থেকে পাস করে ৭ম শ্রেণীতে উঠেছে। ভর্তি ফি দ্বিগুন করে ফেলায় টাকার অভাবে আমি এখনও আমার মেয়কে ভর্তি করাতে পারিনি । আমাদের কাছে চুরির পয়সা নাই । আমরা কি বাচ্চাদের পড়াশুনা করাবো নাকি বাড়ি ভাড়া খাওয়ার জিনিসপত্র যোগাবো ।

এদিকে সিটি কর্পোরেশনের ৪৬ টি বিদ্যালয় এবং ১১ টি কলেজে নতুন নিয়ম মতো অর্থাৎ বর্ধিত বেতন-ফি’তে ভর্তি কার্যক্রম চলছে বলে অভিভাবকরা অভিযোগ করেন ।

মানববন্ধনে চসিকের ৮-১০ টি বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন ।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত