টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আমবয়ানে শুরু বিশ্ব ইজতেমার

22937735740_390fd4133d_bচট্টগ্রাম, ০৮ জানুয়ারি (সিটিজি টাইমস) :: টঙ্গীর তুরাগ তীরে আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী ৫১তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ।

শুক্রবার (৮ জানুয়ারি) বাদ ফজর ভারতের মাওলানা আবদুর রহমান উর্দুতে এ বয়ান শুরু করেন। রোববার (১০ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে ইজতেমার প্রথম ধাপ।

তাবলিগ জামায়াত আয়োজিত বিশ্ব ইজতেমায় দেশ-বিদেশের লাখো ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিয়েছেন। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত তাবলিগ জামায়াতের শীর্ষস্থানীয় মুরব্বিরা পর্যায়ক্রমে আখলাক, ঈমান ও আমলের ওপর বয়ান করবেন।

বয়ান শুনে ইজতেমা ময়দানে ইবাদত বন্দেগিতে মশগুল থাকবেন লাখো মুসল্লি। গত কয়েকদিন ধরেই মুসল্লিরা দলবেধে বিশ্ব ইজতেমা ময়দানে এসে চটের তৈরি সুবিশাল ছামিয়ানার নিচে অবস্থান নিতে থাকেন। শুক্রবার জুমার নামাজে অংশ নিতে আগ থেকেই লাখো মুসল্লি ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন।

বিভিন্ন জেলার তাবলিগ জামাতের মুসল্লিরা ইজতেমা মাঠে এসে নিজ নিজ জেলাওয়ারি খিত্তায় অবস্থান নিচ্ছেন। বিদেশি মেহমানদের জন্য নির্মিত তাশকিল কামরার টিনের শামিয়ানার পূর্ব পাশে স্থাপিত মূল মঞ্চ থেকে তাবলিগ জামায়াতের শীর্ষ স্থানীয় মুরব্বিরা আরবি ও উর্দুতে বয়ান করবেন। মুসল্লিদের সুবিধার্থে তা বাংলা তরজমা করা হবে। এসব বয়ান ইংরেজি, ফার্সি, মালয় ভাষায়ও তরজমা করা হবে।

ইজতেমা এলাকায় গ্যাস-বিদ্যুৎ-পানি সংযোগ, মুসল্লিদের প্রাথমিক চিকিৎসা সেবাসহ সরকারি-বেসরকারি দফতরের বিভিন্ন সেবা কার্যক্রম অব্যাহত রয়েছে। ইতিমধ্যে ইজতেমা ময়দানে পানি সরবরাহ নিশ্চিত করার জন্য গাজীপুর সিটি করপোরেশন ও ওয়াসার কর্মকর্তারা মাঠে অবস্থান নিয়েছেন।

bissho-ijtema-2015-1st-partদেশের বিভিন্ন জেলা ও বিদেশ থেকে আসা মুসল্লিরা ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা-গাজীপুরসহ আশেপাশের এলাকার লাখো মুসল্লি ইজতেমাস্থলে অবস্থান নিয়েছেন। শুক্রবার ভোর থেকেই রাজধানীসহ আশেপাশের এলাকা থেকে ইজতেমা মাঠের দিকে মানুষের ঢল নামে। মাঠে স্থান না পেয়ে মুসল্লিরা মহাসড়ক ও অলিগলিসহ যে যেখানে পেরেছেন হোগলা, চটের বস্তা, খবরের কাগজ বিছিয়ে অবস্থান নিয়েছেন।

রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মুসল্লিদের ঢল অব্যাহত থাকবে। ইতিমধ্যে ইজতেমা ময়দান পূর্ণ হয়ে গেছে। মূল প্যান্ডেলে স্থান না পেয়ে অনেক মুসল্লি নিজ উদ্যোগেই প্যান্ডেলের বাইরে পলিথিন ও কাপড়ের সামিয়ানা টানিয়ে তাতেই অবস্থান নিয়েছেন। রোববার হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার তিন দিনের প্রথম দফা। আগামী শুক্রবার শুরু হবে দ্বিতীয় দফার তিন দিনের বিশ্ব ইজতেমা।

মতামত