টক অব দ্য চট্টগ্রাম
Ad2

দাবি না মানলে চবিতে লাগাতার কর্মবিরতি

চবি প্রতিনিধি

চট্টগ্রাম, ০৭ জানুয়ারি (সিটিজি টাইমস) :  প্রকাশিত অষ্টম জাতীয় বেতন কাঠামো সংশোধন এবং দেওয়া প্রতিশ্রুতিগুলো বাস্তবায়িত না হলে ১১ জানুয়ারি থেকে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি।

একই সঙ্গে গেজেট সংশোধনের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে চবি শিক্ষক সমিতি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে ও চবি শিক্ষক সমিতির আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শহিদ বুদ্ধিজীবী চত্বরে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী অবস্থান কর্মসূচি পালিত হয়েছে।

অবস্থান কর্মসূচিতে সরকারি টাকায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ‘চরিত্র হননের হীন মানসে’ প্রেস রিলিজ জারির তীব্র নিন্দা জানানো হয়।এ সময় বক্তারা বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষকতার সুযোগ খুবই সীমিত এবং মোট পাঠদানকারী শিক্ষক সংখ্যার হার ২-৩% এর বেশি নয়। তারা সেখানে জ্ঞান বিকাশে ভূমিকা পালন করেন।

শিক্ষকরা বলেন, অভিজ্ঞ সিনিয়র শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ে কর্মরত থেকে পাঠদান ও গবেষণাকর্ম তত্ত্বাবধান করবেন, এটিই জনগণের প্রত্যাশা। সুতরাং কতজন শিক্ষকের মধ্যে কী হারে ১/২/৩ গ্রেড-এ থাকবেন এ প্রশ্ন বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে একেবারেই অমূলক।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে সাধারণত সবচেয়ে মেধাবিরাই শিক্ষকতা করে থাকেন এবং দেশের সিংহভাগ মানসম্পন্ন পঠন-পাঠন ও গবেষণা এখনও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাই করে থাকেন বলে দাবি করেন চবি শিক্ষক সমিতির নেতারা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত