টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইউপি নির্বাচন মার্চ থেকে

চট্টগ্রাম, ০৭ জানুয়ারি (সিটিজি টাইমস) : পৌরসভা নির্বাচন শেষ করার পর এবার ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। চলতি বছরের মার্চ মাসের মাঝামাঝি থেকে শুরু হয়ে কয়েক দফায় শেষ হবে এ নির্বাচন। জুন মাস পর্যন্ত এ নির্বাচন চলতে পারে। এ লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে ইসি। বৃহস্পতিবার নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়, বুধবার ইসির পক্ষ থেকে দ্রুত নির্বাচন করার জন্য পল্লী উন্নয়ন ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছে তালিকা চাওয়া হয়। এর প্রেক্ষিতে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শরীফা অাহমেদ স্বাক্ষরিত এক স্মারকলিপিতে ৪ হাজার ৫৫৩টি ইউনিয়ন পরিষদের তালিকাসহ সংশ্লিষ্ট তথ্য ইসিতে পাঠানো হয়।

এ বিষয়ে নির্বাচন কমিশনের সচিব সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, চলতি বছরের মার্চ মাসের মাঝামাঝি ইউপি নির্বাচন দেবে ইসি। তবে কয়টি ধাপে এ নির্বাচন হবে এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি।

ইউনিয়ন পরিষদের মেয়াদ মার্চ থেকে জুলাই মাস পর্যন্ত হবে। সেক্ষেত্রে জুনের আগে ইউপি নির্বাচন শেষ করতে চায় কমিশন।

উল্লেখ্য, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে বর্তমান কমিশনের পাঁচ বছরের মেয়াদ শেষ হবে। বর্তমান কমিশনের অধীনে পৌরসভা- ইউনিয়ন পরিষদ ছাড়া আর কোনো বড় ধরনের নির্বাচন নেই। এই দুটি স্থানীয় নির্বাচনের জন্য চলমান বাজেটে নির্বাচন খাতে ৩২১ কোটি ৪৩ লাখ ৭৬ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত