টক অব দ্য চট্টগ্রাম
Ad2

তিন নতুন মুখ, বাদ পড়লেন নাসির এনামুল ও লিটন

চট্টগ্রাম, ০৫  জানুয়ারি (সিটিজি টাইমস) :  সর্বশেষ টি-২০ সিরিজটাও বাংলাদেশ খেলেছিল জিম্বাবুয়ের বিরুদ্ধে। গত নভেম্বরের শুরুতে দুই ম্যাচের সিরিজটা শেষ হয়েছিল ১-১ এ সমতায়। নতুন বছরে আবারও আন্তর্জাতিক ক্রিকেট শুরু করতে যাচ্ছে বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে। চলতি মাসেই চার ম্যাচের সিরিজে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে।

খুলনায় অনুষ্ঠিতব্য জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের জন্য দল ঘোষণা করেছে বিসিবি। মঙ্গলবার ঘোষণা করা হয়েছে প্রথম ও দ্বিতীয় টি-২০ ম্যাচের দল। ১৪ সদস্যের দলের অধিনায়ক মাশরাফি ও তার ডেপুটি সাকিব আল হাসান।

টি-২০ দলে পরিবর্তন এসেছে কয়েকটি। দলে নতুন মুখ তিনটি। বিপিএলের পারফরম্যান্সের পুরস্কার হিসেবে টি-২০ দলে এসেছেন বাঁহাতি পেসার আবু হায়দার রনি, অলরাউন্ডার শুভাগত হোম ও উইকেট কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। দুর্দান্ত বোলিং করে বিপিএলে নজর কেড়েছিলেন আবু হায়দার। তাসকিন ও রুবেল না থাকায় জায়গা পেলেন এ তরুণ পেসার।

বিপিএলে খুব বড় ইনিংস খেলেননি সোহান। বিসিবি সূতে জানা গেছে, তারপরও সোহানের ব্যাটিংটা মনে ধরেছে কোচ চন্ডিকা হাথুরুসিংহের। সাত নম্বরে সোহানের ভয়ডরহীন ও উদ্ভাবনী শটের ব্যাটিংটা বাংলাদেশ দলের দরকার বলেই মনে করেন হাথুরুসিংহে। তাই কপাল খুলল প্রতিশ্রুতিশীল এ তরুণ ক্রিকেটারেরর।

এছাড়া বিপিএলে সোহানের মতোই বোলিং, ব্যাটিংয়ে নবরুপে ধরা দিয়েছিলেন অলরাউন্ডার শুভাগত হোম। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ঝড়ো ব্যাটিং করেছেন তিনি কয়েকটি ম্যাচে। শুভাগত টি-২০ দলে ডাক পেয়েছেন বিপিএলে আক্রমণাত্মক ক্রিকেট খেলেই। যদিও দেশজুড়ে তার ইমেজ আছে ধীরগতির ও ম্যাড়ম্যাড়ে ব্যাটিংয়ের। ওয়ানডে, টেস্ট খেললেও কখনোই আন্তর্জাতিক টি-২০ খেলা হয়নি শুভাগতর।

দলে ফিরেছেন সাকিব আল হাসান ও সৌম্য সরকার। গত নভেম্বরের টি-২০ সিরিজের দলে ছিলেন না তারা। কন্যা সন্তানের জন্ম উপলক্ষ্যে ছুটিতে ছিলেন সাকিব। আর সৌম্য ইনজুরির কারণে দলের বাইরে ছিলেন। দল থেকে বাদ পড়েছেন পাঁচ ক্রিকেটার। তারা হলেন; লিটন কুমার দাস, নাসির হোসেন, জুবায়ের হোসেন লিখন, এনামুল হক বিজয় ও কামরুল ইসলাম রাব্বি।

প্রথম ও দ্বিতীয় টি-২০’র জন্য বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহঅধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আরাফাত সানি, কাজী নুরুল হাসান সোহান, শুভাগত হোম, মুস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন ও আবু হায়দার রনি।

মতামত