টক অব দ্য চট্টগ্রাম
Ad2

স্কুল বালকের এক হাজার রানের বিশ্ব রেকর্ড

spচট্টগ্রাম, ০৫  জানুয়ারি (সিটিজি টাইমস) :  ক্রিকেটের রেকর্ড পাতা উলট-পালট করে দিয়েছেন ভারতের ১৫ বছরের এক বিস্ময় বালক। যেকোনো পর্যায়ের ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসটি ভেঙে দিয়েছেন প্রণব ধানওয়ার। অনূর্ধ্ব-১৬ ভান্ডারি ট্রফি আন্তস্কুল প্রতিযোগিতার ম্যাচে ক্রিকেটের সর্বোচ্চ ৬৫২ রানের ইনিংস খেলার পর ১০০৯ রানে অপরাজিত থাকেন ধানয়ার।

মুম্বাইয়ের কেসি গান্ধী ইংলিশ হাই স্কুলের দশম শ্রেণির এই ছাত্র ভেঙে দেন সব রেকর্ড। যেকোনো পর্যায়ের ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংসটি এতদিন ছিল ইংল্যান্ডের আর্থার কলিন্সের দখলে। ১৮৯৯ সালে ৬২৮ রান করেছিলেন আর্থার। ১৯৯৪ সালে ডারহামের হয়ে কাউন্টি ক্রিকেটে ৫০১ রানের ইনিংস খেলেছিলেন ব্রায়ান লারা।

সেই রেকর্ড ভেঙে ৬৫২ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেছেন ধানওয়ার। তার ৩২৩ বলের ইনিংসটি ৫৯টি ছক্কা আর ১২৯টি চার সমৃদ্ধ। ২ উইকেটে ১৪৬৫ রান তোলার পর ইনিংস ঘোষণা করে তার দল।

মুম্বাই স্কুল ক্রিকেট ভারতের সবচেয়ে নামকরা স্কুল ক্রিকেট টুর্ণামেন্টগুলোর একটি।

ভারতের ক্রিকেট কিংবদন্তী শচিন টেন্ডুলকার থেকে শুরু করে বর্তমান ভারতীয় ওপেনার রোহিত শর্মা- অনেকেই এই টুর্ণামেন্ট খেলে তৈরি হয়েছেন।

ভারতের হিন্দুস্থান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রনব ধাওয়ান বলেন, ‘যখন খেলা শুরু করেছিলাম তখন ভাবিনি আমি এরকম একটা রেকর্ড করবো। রেকর্ড করার লক্ষ্য আমার ছিল না। আমি আমার সহজাত খেলাটা খেলেছি।’

টেন্ডুলকার তাকে টুইটারে অভিনন্দন জানিয়ে বলেছেন, তোমাকে আরো অনেক উচুঁতে উঠতে হবে।

মতামত